ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

উন্নয়ন মেলায় বেনারসি মিলবে উৎপাদন মূল্যে

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৮, ৯ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উন্নয়ন মেলায় বেনারসি মিলবে উৎপাদন মূল্যে

নিজস্ব প্রতিবেদক : বাঙালি নারীর পোশাকের তালিকায় শীর্ষে থাকে শাড়ি। সেই চাহিদাকে বিবেচনায় রেখে বাংলাদেশের ঐতিহ্য ও দেশীয় পণ্য বিকাশে উন্নয়ন মেলায় থাকছে বেনারসি শাড়ির তিনটি স্টল।

এই স্টলে মিলবে বাহারি ডিজাইনের বেনারশি ও জামদানি শাড়ি। তাও আবার উৎপাদন মূল্যে। কোনো লাভ ছাড়াই শুধু প্রতিষ্ঠানের প্রচারের জন্য এই সুবিধা দিচ্ছে মেলায় অংশগ্রহণকারীরা।

রাজধানীতে শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে উন্নয়ন মেলায় ব্লক-৫ এ বেনারসির ৩টি স্টলে দায়িত্বে নিয়োজিতরা জানান, তাদের এখানে বাহারি শাড়ি প্রদর্শনের পাশাপাশি উৎপাদন মূল্যে বিক্রয় করা হচ্ছে।

এ বিষয়ে মুকিম শাড়ির এস এম আফরোজ আলম রাইজিংবিডিকে বলেন, ‘শুধু আমাদের শাড়ি দেশের মধ্যে ছড়িয়ে দিতে আসল দামে ক্রেতাদের দিচ্ছি। আমরা সাধারণত নির্ধারিত দামে শাড়ি কেনাবেচা করে থাকি। কিন্তু মেলায় ২০ শতাংশ কম দামে অর্থ্যাৎ তৈরি মূল্যে দিচ্ছি। এখানে কোনো বিদেশি শাড়ি পাওয়া যাবে না।

একই তথ্য জানালেন ওয়েডিং বেনারসি শাড়ি ও তাওসিফ বেনারশি ফ্যাশনের বিক্রেতারা। তারা বলেন, আমাদের প্রচারের জন্যই ক্রয় দামে ক্রেতাদের শাড়ি দিচ্ছি।


ক্রেতাদের পছন্দের কথা মাথায় রেখে ২৫-৩০ ধরনের বিভিন্ন নাম ও ডিজাইনের শাড়ি রাখা হয়েছে স্টলগুলোতে। এর মধ্যে বেনারসি কাতান, বুটি কাতান, হাড্ডি কাতান, পিওর কাতান উল্লেখযোগ্য। যার মূল্য তিন হাজার টাকা থেকে শুরু করে ৩০ হাজার টাকা পর্যন্ত রয়েছে।

‘উন্নয়নের গণতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র’ এই শ্লোগান নিয়ে রাজধানী এবং সকল জেলা ও উপজেলায় চলছে উন্নয়ন মেলা ২০১৭। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে কেন্দ্র করে ৩ দিন ব্যাপী এই উন্নয়ন মেলা চলবে ১১ জানুয়ারি পর্যন্ত।

রাজধানীতে শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে তিন দিনব্যাপী এ মেলার আয়োজন করা হয়েছে। মেলা প্রাঙ্গনকে  ৯টি ব্লকে ভাগ করে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর, অধিদপ্তর, ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠানসহ ৮৮টি প্রতিষ্ঠানের স্টল রাখা হয়েছে। এবার মেলায় প্রথমবারের মতো  সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, পুলিশ ও  আনসার বাহিনীর পৃথক স্টল রাখা হয়েছে। 

উন্নয়ন মেলা  টিকিট ছাড়াই সর্বসাধারনের জন্য সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে। বর্তমান সরকারের সময় নেওয়া বিভিন্ন উন্নয়নমূলক কাজের সাথে দেশের প্রান্তিক জনগণসহ আপামর জনগোষ্ঠীকে সম্পৃক্ত করার লক্ষ্যে এ উন্নয়ন মেলা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার বিকেল ৩টায় ভিডিও কানফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে সারা দেশে উন্নয়ন মেলার উদ্বোধন করেন।



রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৭/এম এ রহমান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়