ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

উন্নয়ন মেলায় ৮৮ প্রতিষ্ঠানের স্টল

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৪, ৯ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উন্নয়ন মেলায় ৮৮ প্রতিষ্ঠানের স্টল

নিজস্ব প্রতিবেদক : 'উন্নয়নের গণতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র’- এই শ্লোগানকে সামনে রেখে রাজধানীসহ সারাদেশের সব জেলা ও উপজেলায় চলছে উন্নয়ন মেলা-২০১৭।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসকে কেন্দ্র করে তিন দিনব্যাপী এই উন্নয়ন মেলা চলবে ১১ জানুয়ারি পর্যন্ত।

রাজধানীর শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে তিন দিনব্যাপী এ মেলা আয়োজন করা হয়েছে। মেলায় সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর, অধিদপ্তর, ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠানসহ ৮৮টি প্রতিষ্ঠান বিভিন্ন সেবা দিচ্ছে।

পুরো মেলা প্রাঙ্গণ ৯টি ব্লকে ভাগ করেছে আয়োজক ঢাকা জেলা প্রশাসন। এক একটি ব্লকে ৮ থেকে ১০টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছে।

তালিকা অনুসারে : ব্লক-১ এর আওতায় ১০টি প্রতিষ্ঠানের স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। স্টলগুলো হলো- সমাজ সেবা, মহিলাবিষয়ক, শিশুবিষয়ক, কৃষি, বিএডিসি সার ও বীজ, বিএডিসি সেচ, তুলা, খাদ্য, পানি উন্নয়ন বোর্ড ও এলজিইডি।

ব্লক-২ এর আওতায় ৯টি স্টল রয়েছে। স্টলগুলো হলো- হেল্পডেক্স, সড়ক ও জনপথ, বিআরটিসি, ডিটিসিএ ও বিআরটিএ, সেতু বিভাগ, রেলপথ বিভাগ, প্রাথমিক শিক্ষা, মাধ্যমিক শিক্ষা, বিআরডিবি ও একটি বাড়ি একটি খামার।

ব্লক-৩ এর আওতায় রয়েছে ১০টি প্রতিষ্ঠান। তাদের স্টলগুলো হলো- ডিসি অফিস-১, ডিসি অফিস-২, দুটি এসপি অফিস, গণপূর্ত, জেলা পরিষদ, ডিডিএলজি, সিটি করপোরেশন দক্ষিণ, সিটি করপোরেশন উত্তর ও আনসার।

ব্লক-৪ এর আওতায় সাতটি প্রতিষ্ঠানের স্টল রয়েছে। প্রতিষ্ঠানগুলো হলো- শিল্পকলা, জেলা ত্রাণ ও পুনর্বাসন, তথ্য, সিভিল সার্জন, পরিবার পরিকল্পনা, ঔষধ প্রশাসন ও ইনফ্রাস্ট্রাকচার কোম্পানি লিমিটেড (ইডকল)।

ব্লক-৫ এর আওতায় বরাদ্দকৃত স্টলগুলো হলো- প্রাণিসম্পদ, আবহাওয়া, পরিবেশ, বন বিভাগ, কলকারখানা, বিসিক ও বেনারসির তিনটি স্টল।

ব্লক-৬ এর আওতায় রয়েছে আটটি স্টল। তা হলো- বিসিসিএসআইআর, পরমাণ শক্তি কমিশন, সাজিদা ফাউন্ডেশন, আশা এনজিও, জেলা হিসাবরক্ষণ, সঞ্চয় অধিদপ্তর, কৃষি ব্যাংক ও বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন।

ব্লক-৭ এ স্থাপিত স্টলগুলো হলো- বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, বিদ্যুৎ মন্ত্রণালয়, পাট মন্ত্রণালয় ও অধিদপ্তর, আইআরডি, জাতীয় রাজস্ব বোর্ড, ভোক্তা অধিকার, বাণিজ্য মন্ত্রণালয় ও স্পার্সো।

ব্লক-৮ এর আওতায় ১০ স্টলগুলো হলো- ওয়াসা, যুব উন্নয়ন, ইসলামিক ফাউন্ডেশন, মন্দিরভিত্তিক শিক্ষা ও হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট, জেলা কর্মসংস্থান, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, ব্র্যাকের দুটি স্টল, জাতীয় প্রতিবন্ধী এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।

সর্বশেষ ব্লক-৯ এর আওতায় মৎস্য উন্নয়ন করপোরেশন, মৎস্য গবেষণা, জেলা মৎস্য বিভাগ, বিনিয়োগ উন্নয়ন বোর্ড, বীমা উন্নয়ন কর্তৃপক্ষ, সাধারণ বীমা করপোরেশন ও সমবায়সহ মোট আটটি স্টল।

এবারের মেলায় প্রথমবারের মতো সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, পুলিশ ও আনসার বাহিনীর পৃথক স্টল রাখা হয়েছে।

উন্নয়ন মেলা কোনো রকম টিকিট ছাড়াই সর্বসাধারণের জন্য সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত উন্মুক্ত থাকবে। বর্তমান সরকারের সময় নেওয়া বিভিন্ন উন্নয়নমূলক কাজের সঙ্গে দেশের প্রান্তিক জনগণসহ আপামর জনগোষ্ঠীকে সম্পৃক্ত করার লক্ষ্যে এ উন্নয়ন মেলা।

সোমবার বিকেল ৩টায় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে উন্নয়ন মেলা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

উন্নয়ন মেলা উপলক্ষে প্রতিদিনই সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হবে। ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে সোমবার সকালে র‌্যালির মাধ্যমে মেলার সূচনা হয়। রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাব থেকে র‌্যালি শুরু হয়ে শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়।

দুপুরে মেলা উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। মেলায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৭/এমএ রহমান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়