ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আ.লীগের জাতীয় সম্মেলন

উপ-কমিটিগুলোকে বাজেট দেয়ার আহ্বান

এনআর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৬, ২৫ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উপ-কমিটিগুলোকে বাজেট দেয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের জাতীয় সম্মেলন উপলক্ষে গঠিত উপ-কমিটিগুলোকে নিজ নিজ কাজের খরচের বাজেট দেয়ার নির্দেশনা দিয়েছে অর্থ-উপকমিটি। আগামী ৪ জুন পরবর্তী যৌথসভার তারিখ নির্ধারণ করা হয়েছে। তার আগেই প্রত্যেকটি উপ-কমিটিকে কাজের ধরণ অনুযায়ী বাজেট জমা দেয়ার আহ্বান জানায় অর্থ-উপকমিটি।

 

বুধবার দুপুরে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে অর্থ-উপ কমিটির সঙ্গে সম্মেলন উপলক্ষ্যে গঠিত অন্যান্য উপ-কমিটির এক যৌথসভায় এ আহ্বান জানানো হয়। যৌথসভার সভাপতি ছিলেন অর্থ উপ-কমিটির আহ্বায়ক এবং আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য কাজী জাফরউল্লাহ।  সভা সঞ্চালনা করেন অর্থ -উপকমিটির সদস্য সচিব এবং আওয়ামী লীগের কোষাধক্ষ্য এইচ এন আশিকুর রহমান। অন্যান্য উপ-কমিটির আহ্বায়ক ও সদস্য সচিবদের  মধ্যে উপস্থিত ছিলেন ডা. দীপু মনি, ড. আব্দুর রাজ্জাক, আফজাল হোসেন, ড. আবদুস সোবহান গোলাপ, হোসেন তওফিক ইমাম, আ. ফ. ম বাহাউদ্দিন নাছিম, জাহাঙ্গীর কবির নানক, মির্জা আজম, চয়ন ইসলাম, অ্যাডভোকেট কামরুল ইসলাম, মোস্তফা জালাল মহিউদ্দিন, ডা. বদিউজ্জামান ভুঁইয়া ডাবলু, আব্দুল মান্নান খান। উপ-কমিটির আহ্বায়ক ও সদস্য সচিব ছাড়াও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের মাহবুব উল আলম হানিফ, কর্ণেল (অব.) ফারুখ খান, অসীম কুমার উকিল, আমিনুল ইসলাম আমিন।

বৈঠক সূত্র জানায়, সভায় প্রত্যেকটি উপ-কমিটি কাজের অগ্রগতি নিয়ে আলোচনা করে। অর্থ-উপকমিটির আহ্বায়ক কাজী জাফরউল্লাহ প্রত্যেক উপ-কমিটিকে তাদের পরিকল্পনা অনুযায়ী বাজেট দেয়ার কথা বলেন। প্রত্যেকটি কমিটিকে কাজের ধরণ অনুসারে পরবর্তী বাজেটের আগে জমা দেয়ার আহ্বান করা হয়। কারণ উপ-কমিটিগুলোকে বাজেট বরাদ্দের আগে দলীয় সভানেত্রী শেখ হাসিনার সঙ্গে পরামর্শ করা হবে। দলীয় সভানেত্রীর সম্মতিক্রমেই প্রত্যেক উপ-কমিটিকে বাজেট বরাদ্দ দেয়া হবে।

 

বৈঠকে প্রত্যেক উপ-কমিটির নেতারা নিজ নিজ কাজের অগ্রগতির কথা জানান। তার মধ্যে দফতর উপ-কমিটির সদস্য সচিব ড. আবদুস সোবহান গোলাপ সম্মেলন উপলক্ষ্যে কাউন্সিলর তালিকা নিয়ে কথা তোলেন।

 

সম্মেলনের শ্লোগান এবং থিম সং নিয়েও কথা তোলেন এইচ টি ইমাম এবং চয়ন ইসলাম। সভায় বলা হয়, তিনটি বিষয়কে প্রাধান্য দিয়ে থিম সংয়ের কাজ এগিয়ে চলছে। এগুলো কম্পোজ করা হচ্ছে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির সুরকার এবং কম্পোজারকে দিয়ে।

 

বৈঠকে সমসাময়িক রাজনীতি, ষড়যন্ত্র এবং বৈরী প্রাকৃতিক পরিবেশ নিয়েও কথা বলেন মঞ্চ ও সাজ-সজ্জা এবং স্বেচ্ছাসেবক ও শৃঙ্খলা উপ-কমিটির আহ্বায়ক জাহাঙ্গীর কবির নানক এবং আ ফ ম বাহাউদ্দিন নাসিম।

 

বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ  বলেন, ‘আওয়ামী লীগের আগামী ২০তম জাতীয় সম্মেলন উপলক্ষ্যে গঠিত উপ-কমিটিরগুলোর কাজ ৬০ থেকে ৭০ শতাংশ সম্পূর্ণ হয়েছে। আগামী ১০ এবং ১১ জুলাই সম্মেলন অনুষ্ঠিত হবে। এই জাতীয় সম্মেলন সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য আমাদের বিভিন্ন উপ-কমিটির সঙ্গে অর্থ কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিভিন্ন উপ-কমিটির কাজের অগ্রগতি সম্পর্কে আলোচনা হয়েছে এবং তাদের কাছ থেকে কাজের প্রাথমিক ধারণা নেয়া হয়েছে। আর যে কাজগুলো অসম্পূর্ণ আছে সেগুলো খুব দ্রুত সম্পন্ন করার  নির্দেশ দেয়া হয়েছে। যাতে আমরা নির্ধারিত সময়ে সম্মেলন যথাযথভাবে উৎসবমুখর পরিবেশে করতে পারি।’
 
তিনি আরও বলেন, ‘সম্মেলনের বাজেট নিয়ে এখনো আমরা আলোচনা করিনি। আমাদের উপ-কমিটিগুলো তাদের নিজ নিজ দায়িত্ব নিয়ে সেই কাজগুলো কতটুকু পর্যায়ে এগিয়েছে সেইগুলো নিয়েই মূলত আলোচনা হয়েছে। আমাদের পরিকল্পনা অনুযায়ী প্রত্যেকটি উপ-কমিটি তাদের দায়িত্ব প্রায় ৬০ থেকে ৭০শতাংশ সম্পূর্ণ করে ফেলেছে। সম্মেলন উপলক্ষে যে সকল প্রস্তুতি দরকার তার চেয়েও আমাদের উপ-কমিটিগুলো অনেক বেশী কাজ করে ফেলেছে।’

প্রসঙ্গত গত ১১ এপ্রিল বিকেলে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সম্মেলন সফল করার লক্ষ্যে জাতীয় সম্মেলন প্রস্তুত কমিটি এবং ১১টি উপ-কমিটি ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। তার আগে গত ২০ মার্চ গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে আগামী ১০ ও ১১ জুলাই দলের জাতীয় সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয়।

 

 


রাইজিংবিডি/ঢাকা/২৫ মে ২০১৬/এনআর/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়