ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এ বছর নোবেল পেলেন যারা

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৩, ১৩ অক্টোবর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এ বছর নোবেল পেলেন যারা

আমিনুল ইসলাম : পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা শাস্ত্র, অর্থনীতি, সাহিত্য এবং শান্তিতে অসাধারণ অবদান রাখার জন্য প্রতি বছর এই ছয়টি ক্ষেত্রে নোবেল পুরস্কার দেওয়া হয়।

 

এগুলোর মধ্যে কেবল শান্তিতে নোবেল পুরস্কার প্রদান করা হয় নরওয়ের অসলো থেকে। বাকিগুলো সুইডেনের স্টকহোম থেকে প্রদান করা হয়। বরাবরের মতো ২০১৫ সালেও ছয়টি ক্ষেত্রে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

 

এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন বেলারুশের সাহিত্যিক সয়েতলানা আলেক্সিয়েভিচ। বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠায় অবদান রাখায় চলতি বছরের নোবেল শান্তি পদক পেয়েছে তিউনিসিয়ার সুশীল সমাজের চার সংগঠনের জোট ন্যাশনাল ডায়ালগ কোয়ার্টেট। চিকিৎসায় নোবেল পেয়েছেন যথাক্রমে আয়ারল্যান্ডের উইলিয়াম সি ক্যাম্পবেল, জাপানের সাতোশি ওমুরা এবং চীনের ইউইউ তু। রসায়নে নোবেল জিতেছেন তিন বিজ্ঞানী- সুইডেনের লিনদাহল, যুক্তরাষ্ট্রের মডরিচ ও তুরস্কের স্যানকার। পদার্থে নোবেল পুরস্কার পেয়েছেন কানাডার বিজ্ঞানী আরথার বি ম্যাকডোনাল্ড ও জাপানের তাকাকি কাজিতা। অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যাঙ্গাস ডেটন।

 

আগামী ১০ ডিসেম্বর নরওয়ের রাজধানী অসলোতে আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে নোবেল পুরস্কার প্রদান করা হবে। সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল ১৮৯৬ সালে মৃত্যুবরণ করেন। তার নাম অনুসারে নোবেল পুরস্কার প্রবর্তন করা হয়।

 

সাহিত্যে নোবেলজয়ী বেলারুশের সয়েতলানা আলেক্সিয়েভিচ
এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন বেলারুশের সাহিত্যিক সয়েতলানা আলেক্সিয়েভিচ। রয়্যাল সুইডিশ একাডেমি সাহিত্যে নোবেলজয়ী ১১২তম লেখক হিসাবে তার নাম ঘোষণা করে। আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তার হাতে পুরস্কার বাবদ তুলে দেয়া হবে ৮০ লাখ ক্রোনার।

 

রসায়নে নোবেল বিজয়ী সুইডেনের টমাস লিনডাহল, যুক্তরাষ্ট্রের পল মডরিচ এবং তুরস্কের আজিজ স্যানকার

 

ক্ষতিগ্রস্ত ডিএনএ ভালো করে তুলতে দেহের কোষগুলো কীভাবে কাজ করে তার মানচিত্র উদঘাটন করার স্বীকৃতি হিসেবে তিনজনকে যৌথভাবে ২০১৫ সালের জন্য রসায়নে নোবেল পুরষ্কারে ভূষিত করা হয়েছে।

 

জীবন্ত কোষ কীভাবে কাজ করে, তাদের কাজ থেকে এর প্রাথমিক জ্ঞান পাওয়া গেছে। উদাহরণ হিসেবে বলা যায়, ক্যানসার চিকিৎসার উন্নয়নে তাদের এই কাজ সুফল দেবে।রসায়নে নোবেল পুরস্কারের মূল্যমান ৯ লাখ ৬৯ হাজার মার্কিন ডলার লিনডাহল, মডরিচ ও স্যানকারের মধ্যে সমান অংশে ভাগ করে দেওয়া হবে।

 

পদার্থে নোবেলজয়ী কানাডা ও জাপানের বিজ্ঞানী

এ বছর পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন দুই পদার্থবিজ্ঞানী জাপানের তাকাকি কাজিতা ও কানাডার আরথার বি ম্যাকডোনাল্ড। পদার্থের নিউট্রিনোসমূহের ‘ভর আছে- তাত্ত্বিকভাবে এই আবিষ্কারের জন্য কাজিতা ও ম্যাকডোনাল্ডকে এ বছর নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে।
রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স প্রতি বছর পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার ঘোষণা করে। এক বিবৃতিতে তারা জানিয়েছে, ক্ষুদ্র কণার একেবারে ভেতরের ক্রিয়াকর্ম কীভাবে সম্পন্ন হয়, কাজিতা ও ম্যাকডোনাল্ড তার প্রমাণ দিতে সক্ষম হয়েছেন। তা ছাড়া তাদের এই আবিষ্কারের ফলে মহাবিশ্বের গঠন সম্পর্কে মানুষের ধারণাও পরিষ্কার হবে।

 

উল্লেখ্য, নিউট্রিনো মৌলিক কণিকা। কিন্তু এই কণার আচরণ নিয়ে এতোদিন স্পষ্ট কোনো ধারণা ছিল না। পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কারের মূল্যমান ৯ লাখ ৬২ হাজার মার্কিন ডলার। কাজিতা ও ম্যাকডোনাল্ডকে সমানভাবে এই অর্থ ভাগ করে দেওয়া হবে।

 

অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ী যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যাঙ্গাস ডেটন

 

ডেটনের বই ‘দ্য গ্রেট এস্কেপ : হেলথ, ওয়েলথ অ্যান্ড দ্য অরিজিনস অব ইনইক্যুয়ালিটি’তে অর্থনৈতিক তথ্য বিশ্লেষণ করে দেখিয়েছেন। যেখানে জিডিপির প্রবৃদ্ধি থেকে বিশ্বের অধিকাংশ লোক স্বাস্থ্য ও কল্যাণ-সুবিধা পাচ্ছে, সেখানে আরো অনেকেই এ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।

 

নোবেল পাওয়ার পর অনুভূতি প্রকাশ করতে গিয়ে ডেটন বলেন, ‘খুবই ভাল লাগছে। কিন্তু আমি অন্ধ আশাবাদী নই। কারণ, আমি জানি বিশ্বের অগণিত মানুষ এখনো দারিদ্র্য ও অন্যান্য সমস্যায় জর্জরিত।’

 

যুক্তরাজ্যের নাগরিক অ্যাঙ্গাস ডেটনের জন্ম ১৯৪৯ সালে এডিনবার্গে। রীতি অনুযায়ী ১০ ডিসেম্বর তার হাতে নোবেল পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনার তুলে দেওয়া হবে।


 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ অক্টোবর ২০১৫/তাপস রায়

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়