ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

উন্নয়নের নামে সংখ্যালঘুদের উচ্ছেদ করা হচ্ছে

আহমদ নূর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৩, ৮ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উন্নয়নের নামে সংখ্যালঘুদের উচ্ছেদ করা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশে উন্নয়নের নামে সংখ্যালঘুদের উচ্ছেদ করা হচ্ছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদসহ নয়টি ভূমি ও মানবাধিকার সংস্থা।

 

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির গোল টেবিল মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনগুলো এ অভিযোগ তুলে ধরে।

 

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়া বাইপাস সড়ক নির্মাণের জন্য পটিয়া উপজেলার করল গ্রামের নাথপাড়া উচ্ছেদের প্রতিবাদে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে স্থানীয় মহানানন্দ অবধূত সেবাশ্রম মন্দিরের অধ্যক্ষ শ্রী মৎস্বামী সুভাষানন্দ অবধূত জানান, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের উন্নয়নের জন্য ২০০৮ সালের প্রস্তাবিত যে নকশা প্রণয়ন করা হয়েছে তার মধ্যে মুসলমানদের কবরস্থান, সংখ্যালঘুদের বসতভিটা, মোহনানন্দ সেবাশ্রমসহ গুরুত্বপূর্ণ স্থাপনা রয়েছে। নকশা অনুযায়ী মহাসড়ক বাস্তবায়ন করতে গেলে এসব ভেঙে দিতে হবে। তবে ওই নকশার ২৫০ থেকে ৩০০ গজের মধ্যে সামান্য পরিবর্তন আনলে নাথপাড়ার ৪০টি বাড়ি, কবরস্থান, মোহনানন্দ সেবাশ্রম রক্ষা করা সম্ভব।

 

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত বলেন, সরকারের ভূমি অধিগ্রহণ আইন অনুযায়ী কোনো ধর্মীয় স্থাপনা ধ্বংস করে জমি অধিগ্রহণ করা যাবে না। এই প্রকল্পে যেহেতু কবরস্থান, মন্দির, শ্মশানসহ কয়েকটি ধর্মীয় স্থাপনা ধ্বংস হবে, সেহেতু সরকারকে এ বিষয়ে বিশেষ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

 

অর্পিত সম্পত্তি আইন প্রতিরোধ আন্দোলনের সভাপতি কামাল লোহানি বলেন, পাকিস্তান সরকারের বিরুদ্ধে আমাদের যুদ্ধের কারণ ছিল অধিকার আদায়। এই প্রশ্নেই বাংলাদেশ স্বাধীন হয়েছিল। এখন যদি স্বাধীন দেশে সংখ্যলঘু নির্যাতন, উচ্ছেদের মতো ঘটনা ঘটে তাহলে মুক্তিযুদ্ধের চেতনা কোথায়? তাহলে কি রাষ্ট্রের বিজয়ের ৪৬তম বছরে পা রাখার আগে আমাদের বলতে হবে রাষ্ট্রের চেহারা আজও বদলায়নি।

 

সংবাদ সম্মেলনের আরো উপস্থিত ছিলেন- তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল, এলএলআরডির নির্বাহী পরিচালক শামসুল হুদা প্রমুখ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ ডিসেম্বর ২০১৬/আহমদ নূর/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়