ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

এক কিশোরীর চোখে দেখা মুক্তিযুদ্ধ

রেজা মাসুদ আল হুদা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০২, ৫ আগস্ট ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এক কিশোরীর চোখে দেখা মুক্তিযুদ্ধ

রেজা মাসুদ আল হুদা : নিতু মনের খেয়ালে ডায়েরি লিখতে শুরু করে ১৯৭১ সালের জানুয়ারি মাসের ১ তারিখ থেকে। সে তখন ১৩ বছরের কিশোরী। নিতু তার ভাবনা ডায়েরিতে লিখে রাখে। গ্রামে ঘটে যাওয়া মজার ঘটনাগুলোও বাদ যায় না। নিতুদের সাজানো গোছানো পরিপাটি সংসার। সেই ভালোবাসাময় সংসারের কথা জানা যায় নিতুর ডায়েরি থেকে। মার্চের ২৫ তারিখ রাতের অন্ধকারে পাকিস্তানি মিলিটারি ঝাঁপিয়ে পড়ে এই দেশের নিরপরাধ মানুষের উপর। শুরু হয় মুক্তিযুদ্ধ।

যুদ্ধের আঁচ লাগে নিতুদের গ্রামে। কাজলরেখা নদী দিয়ে মানুষের লাশ ভেসে যায়। নিতু ডায়েরিতে লেখে সে কথা। নিতুর ডায়েরি সাক্ষী হয় মুক্তিযুদ্ধের। বাবা, বড় ভাই, হাসান স্যার, যতিন মাস্টার সকলেই যুদ্ধে চলে যান। পাকিস্তানি মিলিটারিরা নিতুদের ইস্কুলে ক্যাম্প করে। তারা উর্দু স্যার আর হাশিম মৌলানাকে মেরে ফেলে। লতিফ মামু পাকিস্তানি মিলিটারিদের সঙ্গে হাত মেলায়। নিতুদের জীবনে নেমে আসে ভয়াবহ সংকট। পাকিস্তানি মেজর ইশতিয়াক নিতুর বড় বোন মিতুকে বিয়ে করতে চায়। সংকট আরো ঘনীভূত হতে থাকে।

যুদ্ধের ফাঁকে একদিন বড় ভাই আসে মায়ের সঙ্গে দেখা করতে। জানতে পেরে পাকিস্তানি মিলিটারিরা ঘিরে ফেলে নিতুদের বাড়ি। মিতু মিলিটারির হাত থেকে নিজেকে বাঁচানোর চেষ্টা করে। বাবার ফেরার প্রতীক্ষায় থাকে নিতু। সেই প্রতীক্ষা দীর্ঘতর হয়। যুদ্ধ মানবতার বিপক্ষে দাঁড়ায়।

‘নিতুর ডায়েরি ১৯৭১’ কিশোর উপন্যাস হলেও এখানে ইতিহাসের ধারাবাহিকতা রক্ষার চেষ্টা আছে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন পরিবেশ, সত্য ঘটনার উল্লেখ, দিন-তারিখের বর্ণনা কাহিনিকে বিশেষ মাত্রা দিয়েছে। সব মিলিয়ে উপন্যাসটি যুদ্ধ, হানাহানি ও সম্মানহীন, অমর্যাদাকর জীবনের বিপক্ষে এক চরম সত্যের দলিল। ।

উপন্যাসটির লেখক দীপু মাহমুদ লিখেছেন প্রাঞ্জল ভাষায়। একাত্তরের মতো এত বড় একটি ঘটনা ছোটদের বোধগম্য করে লেখা সহজ নয়। এই কঠিন কাজটিই তিনি করেছেন অনায়াসে। এখানেই লেখকের মুন্সীয়ানা। ‘নিতুর ডায়েরি ১৯৭১’ মুক্তিযুদ্ধভিত্তিক কিশোর উপন্যাস। বইটি প্রকাশ করেছে সূচীপত্র। প্রচ্ছদ এঁকেছেন নিয়াজ চৌধুরী তুলি। ১৩৬ পৃষ্ঠার বইয়ের দাম রাখা হয়েছে ২৫০ টাকা।



রাইজিংবিডি/ঢাকা/৫ আগস্ট ২০১৫/তাপস রায়

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়