ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

এক মাস পানিসংকটে ভোগে ৪০০ কোটি মানুষ

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৭, ১৩ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এক মাস পানিসংকটে ভোগে ৪০০ কোটি মানুষ

আন্তর্জাতিক ডেস্ক : বৈশ্বিক সুপেয় পানির সংকট নিয়ে আগে যে ধারণা করা হয়েছিল, ভবিষ্যতে পরিস্থিতি তারচেয়ে অনেক বেশি ভয়ংকর হতে যাচ্ছে। চলতি দশকেই প্রতিবছর কমপক্ষে এক মাস বিশ্বের দুই-তৃতীয়াংশ জনগণ অর্থাৎ প্রায় ৪০০ কোটি মানুষকে পানিসংকটে পড়তে হয়।

 

শুক্রবার সায়েন্স অ্যাডভান্স  সাময়িকীতে প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

 

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের ৫০ কোটি লোক এমন স্থানে বাস করে যেখানে সারা বছর যে বৃষ্টিপাত হয়, পানি ব্যবহারের মাত্রা সেখানে তার দ্বিগুণ। আর এ কারণে ওই এলাকার ভূগর্ভস্থ পানিও ভয়াবহ মাত্রায় নিচে নেমে যাচ্ছে।

 

ভঙ্গুর পানিসম্পদ ব্যবস্থাপনায় বসবাসরত এলাকাগুলোর অধিকাংশই ভারত ও চীনে অবস্থিত। তবে যুক্তরাষ্ট্রের মধ্য ও পশ্চিম অংশ, অস্ট্রেলিয়া এমনকি লন্ডন শহরও এর আওতাভুক্ত।

 

জনসংখ্যা বৃদ্ধির ফলে পানির ব্যবহার বাড়ছে। বিশেষ করে খাদ্যতালিকায় মাংস বেশি পরিমাণে স্থান করে নেওয়ায় পানির ব্যবহার আরো বেড়েছে।

 

প্রসঙ্গত, জানুয়ারিতে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম জলবায়ু পরিবর্তন ও গণ-অভিবাসনের পাশাপাশি পানির সংকটকে আগামী দশকের মানুষ ও অর্থনীতির জন্য তৃতীয় বৃহত্তম সমস্যা হিসেবে চিহ্নিত করেছে।

 

গবেষক দলের প্রধান নেদারল্যান্ডসের ইউনিভার্সিটি অব টুয়েনটির অধ্যাপক আরজেন হোয়েকস্ত্রা বলেন, আপনি যদি পরিবেশগত সমস্যার দিকে দেখেন, তাহলে পানির অভাব নিশ্চিত সবার ওপরে থাকবে। একটি জায়গায় এটি পুরোপুরি বাস্তব হয়ে দেখা দিয়েছে, সেটি হচ্ছে ইয়েমেন।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ ফেব্রুয়ারি ২০১৬/শাহেদ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়