ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

একাধিক ফোনে একই হোয়্যাটসঅ্যাপ ব্যবহারের উপায়

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩১, ৭ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
একাধিক ফোনে একই হোয়্যাটসঅ্যাপ ব্যবহারের উপায়

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে বিনা মূল্যে মেসেজিং সেবা হিসেবে বর্তমানে সর্বাধিক জনপ্রিয় হোয়াটসঅ্যাপ। 

 

সাধারণত একটি ফোনে হোয়াটসঅ্যাপে একটি মোবাইল নম্বর ব্যবহার করা হয়। কারণ হোয়াটসঅ্যাপে নম্বর দেওয়ার সময় নিজ থেকেই চেক করে নেয় কোথাও সে নম্বর ব্যবহার হচ্ছে কিনা। তবে একটু বুদ্ধি করে একাধিক ফোন থেকেও একই নম্বর ব্যবহার করে হোয়াটসঅ্যাপ করতে পারেন আপনি। এর জন্য শুধু দ্বিতীয় ফোনে থাকতে হবে সক্রিয় ইন্টারনেট কানেকশন। যা সিম কার্ড ছাড়াও চালু থাকতে পারে।

 

দ্বিতীয় ফোনের ওয়েব ব্রাউজার খুলে www.whatsapp.com-এ যান। ব্রাউজার অপশন থেকে ‘রিকোয়েস্ট ডেস্কটপ সাইট’ বেছে নিন। এখান থেকেই পেয়ে যাবেন প্রয়োজনীয় কিউআর কোড। এবার প্রথম ফোন, অর্থাৎ যেখানে হোয়াটসঅ্যাপ ইনস্টল করা রয়েছে সেই ফোনের অপশন/সেটিংস-এ গিয়ে ‘হোয়াটসঅ্যাপ ওয়েব’ সিলেক্ট করুন। পেয়ে যাবেন কিউআর স্ক্যানার।

 

এবার দুইটি ফোনের কিউআর কোড স্ক্যান করলেই দ্বিতীয় ফোনও একই নম্বরে লগ-ইন হয়ে যাবে। এভাবে আপনি দুইটি ফোন থেকে একই নম্বরে হোয়াটসঅ্যাপ করতে পারেন।

 

তবে এক্ষেত্রে একই সময়ে শুধুমাত্র একটি ফোন থেকেই আপনি সক্রিয়ভাবে হোয়াটসঅ্যাপ করতে পারবেন। দ্বিতীয় ফোন থেকে ব্যবহার করতে গেলে আপনাকে প্রথম ফোন থেকে লগআউট করতে হবে।

 

তথ্যসূত্র: আনন্দবাজার

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়