ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

একুশে পদক পাচ্ছেন মংছেনচীং মংছিন

দুলাল হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৩, ১১ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
একুশে পদক পাচ্ছেন মংছেনচীং মংছিন

খাগড়াছড়ি প্রতিনিধি : গবেষণায় অবদানের স্বীকৃতিস্বরূপ এবার একুশে পদক পাচ্ছেন খাগড়াছড়ির মহালছড়ি উপজেলার মানিক ডাক্তার পাড়ার মংছেনচীং মংছিন।

পেশায় মংছেনচীং মংছিন একজন সাংবাদিক, প্রাবন্ধিক ও গবেষক।

পারিবারিক তথ্যমতে, ১৯৬১ সালের ১৬ জুলাই কক্সবাজার পৌরসভার চাউল বাজার সড়কের রাখাইন পাড়ায় সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন মংছেনচীং মংছিন। তার বাবার নাম স্বর্গীয়  উ অংচাথোয়েন ও মার নাম স্বর্গীয় উ মাক্যচীং। পাঁচ ভাই ও এক বোনের মধ্যে সর্বকনিষ্ঠ তিনি।
ছাত্রজীবন থেকেই তিনি বিভিন্ন দেশি-বিদেশি শীর্ষস্থানীয় পত্রপত্রিকায় রাখাইন জাতির ইতিহাস, ধর্ম, সংস্কৃতি, সাহিত্য, কৃষ্টি প্রভৃতি বিষয়ে লেখালেখি করে আসছিলেন। ছাত্রজীবনে সাহিত্য, সংস্কৃতি ও ক্রীড়া প্রতিযোগিতায় অসংখ্য পুরস্কার লাভ করেন। উচ্চ মাধ্যমিক পাস করার পর তিনি বাইবেল বিষয়ে ডিপ্লোমা পাস করেন। ১৯৮৭-৯৪ সাল পর্যন্ত যুক্তরাজ্যের পপুলেশন কনসার্ন পরিচালিত রাখাইন সমন্বিত পরিবার কল্যাণ প্রকল্পের কক্সবাজার ও বান্দরবান জেলার প্রকল্প পরিদর্শক পদে কর্মরত ছিলেন।  

তিনি বাংলাদেশ বেতার চট্টগ্রাম কেন্দ্রের কথিকা লেখক ও পাঠক। তিনি ঢাকাস্থ বাংলাদেশ গ্রামীণ লোক সাহিত্য সোসাইটি ও বিশ্ব বাংলা সাহিত্য পরিষদের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য। বাংলাদেশের আদিবাসী সম্প্রদায় এবং তাদের উৎসব ও সংস্কৃতি নিয়ে কয়েকটি গবেষণা গ্রন্থসহ তার প্রকাশিত বইয়ের সংখ্যা ১৭টি।

এছাড়াও বিভিন্ন ধরনের বই তিনি সম্পাদনা করেছেন। বর্তমানে তিনি ‘রাখাইন’ সাময়িকীর সম্পাদক ও তিন পার্বত্য জেলা ও চট্টগ্রাম বিভাগের সাপ্তাহিক বনভূমি ও দৈনিক গিরিদর্পণ পত্রিকার বিশেষ প্রতিনিধি হিসেবে কর্মরত আছেন।

ব্যক্তিগত জীবনে তার স্ত্রী শোভা ত্রিপুরা মহালছড়ি উপজেলার চৌংড়াছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা।  তিনিও লেখালেখি করেন। তার দুই মেয়ের মধ্যে জ্যেষ্ঠ এনু (পুতুল) সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা এবং কনিষ্ঠ চেনচেনু (তুলি) কলেজে অধ্যয়নরত।

উল্লেখ্য, এবার একুশে পদকের জন্য মংছেনচীং মংছিনসহ ১৬ বিশিষ্ট নাগরিকের নাম ঘোষণা করা হয়েছে। ২০ ফেব্রুয়ারি ওসমানী স্মৃতি মিলনায়তনে তাদের হাতে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

 



রাইজিংবিডি/খাগড়াছড়ি/১১ ফেব্রুয়ারি ২০১৬/দুলাল হোসেন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়