ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

এখন পুঁজিবাজারে বাবল সৃষ্টি সম্ভব নয় : অর্থমন্ত্রী

হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২১, ২৮ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এখন পুঁজিবাজারে বাবল সৃষ্টি সম্ভব নয় : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

বিশেষ প্রতিবেদক : বর্তমানে পুঁজিবাজারকে কৃত্রিমভাবে ফুলিয়ে-ফাঁপিয়ে তোলা (বাবল সৃষ্টি) সম্ভব নয় বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

 

বৃহস্পতিবার সচিবালয়ে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) কাছ থেকে ২০১৩-১৪ অর্থবছরের সরকারের লভ্যাংশ গ্রহণকালে তিনি এ মন্তব্য করেন। 

 

অর্থমন্ত্রী বলেন, ‘পুঁজিবাজারে ওঠানামা সবসময় থাকে। বড় ধরনের পতন হলে অর্থনীতি কিছুটা বিপদে পড়ে। তবে দেশে পুঁজিবাজারের উন্নয়নে বর্তমানে যেসব আইন ও বিধিমালা সংস্কার করা হয়েছে, তাতে পুঁজিবাজারে বাবল সৃষ্টির সুযোগ প্রায় রহিত হয়েছে। পুরোপুরি রহিত হয়েছে, এমনটা বলতে পারব না। আরো কয়েক বছর পর হয়ত বলতে পারব।’ 

 

তিনি বলেন, ‘আগে দেশে কোনো পুঁজিবাজার ছিল না। আমার ব্যক্তিগত অভিমত হচ্ছে, এটা ফটকা বাজারই ছিল। গত ৫ বছরে নানা ধাপের মধ্য দিয়ে এখন বাংলাদেশে একটা পুঁজিবাজার হয়েছে। এটাকে এখন রক্ষা করতে হবে।’

 

‘পুঁজিবাজারের উন্নয়নের জন্যই আইসিবি গঠন করা হয়েছিল। পুঁজিবাজারের আচরণ যাতে ভালো থাকে সেদিকে আইসিবিকে নজর দিতে হবে। পুঁজিবাজারের মূল উদ্দেশ্য, পুঁজির সংস্থান করা। আমাদের এখানে ব্যাংকগুলো এটা করে কিন্তু এটা তাদের দায়িত্ব নয়’, বলেন অর্থমন্ত্রী।

 

অনুষ্ঠানে আইসিবিতে সরকারের শেয়ারের লভ্যাংশ বাবদ ৫১ কোটি ২৫ লাখ ৭৮ হাজার টাকার চেক অর্থমন্ত্রীর হাতে তুলে দেন সংস্থার চেয়ারম্যান ড. মজিব উদ্দিন আহমেদ ও ব্যবস্থাপনা পরিচালক মো. ফায়েকুজ্জামান।
উল্লেখ্য, আইসিবিতে সরকারের ২৭ শতাংশ শেয়ার রয়েছে। শেয়ার সংখ্যা হচ্ছে ১ কোটি ১৩ লাখ ৯০ হাজার ৬২৫টি।

 

আইসিবির চেয়ারম্যান ড. মজিব উদ্দিন আহমেদ বলেন, ‘আইসিবি এখন একটি শক্তিশালী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। দেশের অর্থনৈতিক উন্নয়নে আইসিবি ভূমিকা রাখছে। প্রতিবছরই এর মুনাফা বাড়ছে। এবার আমরা সরকারকে গত বছরের চেয়ে প্রায় ৬ কোটি টাকা বেশি মুনাফা দিয়েছি।’

 

মো.ফায়েকুজ্জামান বলেন, ‘পুঁজিবাজারের উন্নয়নে প্রোডাক্ট ডাইভারসিফিকেশনসহ আইসিবি বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। পুঁজিবাজারে পুনঃঅর্থায়নে সরকার ৯০০ কোটি টাকার যে তহবিল দিয়েছে, বাংলাদেশ ব্যাংক সেটা তদারকি করছে।’ এই তহবিলের দায়িত্ব আইসিবির হাতে ন্যস্ত করা এবং আইসিবি কর্তৃক ‘মার্কেট মেকিং ফান্ড’ গঠনে সরকারের সহায়তা কামনা করেন তিনি।


 

রাইজিংবিডি/ঢাকা/২৮ মে ২০১৫/হাসনাত/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়