ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এডিপির বাস্তবায়ন ৯১ শতাংশ

হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৮, ২৮ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এডিপির বাস্তবায়ন ৯১ শতাংশ

অর্থনৈতিক প্রতিবেদক : ২০১৪-১৫ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) ৯১ শতাংশ বাস্তবায়িত হয়েছে। এ সময় সব মন্ত্রণালয় ও বিভাগ মোট ৭১ হাজার ৭৯ কোটি টাকা খরচ করতে সক্ষম হয়েছে, যা সংশোধিত এডিপির ৯১ শতাংশ।  

মঙ্গলবার দুপুরে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ২০১৪-১৫ অর্থবছরের এডিপি বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কিত ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিকল্পনা বিভাগের সচিব মো. সফিকুল আজমের সভাপতিত্বে অনুষ্ঠানে জিইডি সদস্য ড. শামসুল আলম, পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব মোহাম্মদ শহিদউল্ল্যাসহ কমিশনের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে দেওয়া তথ্য অনুসারে, বিদায়ী অর্থবছরে এডিপি বাস্তবায়নের হার বিগত পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন। ২০১৩-১৪ অর্থবছরে এডিপি বাস্তবায়ন হয়েছিল ৯৩ শতাংশ। সেবার সংশোধিত এডিপির আকার ছিল ৬৩ হাজার ৯৯১ কোটি টাকা, খরচ হয়েছে ৫৯ হাজার ৭৫৯ কোটি টাকা। এর আগের বছর ৫৭ হাজার ৩৮৮ কোটি টাকার সংশোধিত এডিপি নেওয়া হলেও খরচ হয়েছিল ৫২ হাজার ৫১০ কোটি টাকা। বাস্তবায়ন হার ৯১ শতাংশ।

২০১১-১২ অর্থবছরে ৪১ হাজার ৮০ কোটি টাকার সংশোধিত এডিপিতে খরচ করা সম্ভব হয়েছে ৯৩ শতাংশ বা ৩৮ হাজার ২৩ কোটি টাকা। অন্যদিকে ২০১০-১১ অর্থবছরে এডিপি বাস্তবায়নের হার ছিল ৯২ শতাংশ। সেবার সংশোধিত এডিপির আকার ছিল ৩৫ হাজার ৮৮০ কোটি টাকা, খরচ ৩২ হাজার ২৮৫ কোটি টাকা।

প্রসঙ্গত, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের ব্যয়সহ সংশোধিত এডিপির আকার ছিল ৭৭ হাজার ৮৩৬ হাজার কোটি টাকা। এর মধ্যে স্থানীয় মুদ্রায় বরাদ্দ থাকা ৫০ হাজার ১০০ কোটি টাকার মধ্যে ৪৫ হাজার ৯৬২ কোটি টাকা খরচ হয়েছে। আর বিদেশি সহায়তার ২৪ হাজার ৯০০ কোটি টাকার মধ্যে ২২ হাজার ৫৬৯ কোটি টাকা এবং স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের ২ হাজার ৮৩৬ কোটি টাকার মধ্যে ২ হাজার ৫৪৮ কোটি টাকা ব্যয় হয়েছে।


 

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ জুলাই ২০১৫/হাসান/সুমন মুস্তাফিজ/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়