ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এফবিসিসিআইয়ের নেতৃত্বে মাতলুব মহিউদ্দিন মাহবুবুল

নিয়াজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৪, ২৫ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এফবিসিসিআইয়ের নেতৃত্বে মাতলুব মহিউদ্দিন মাহবুবুল

অর্থনৈতিক প্রতিবেদক : ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি নির্বাচিত হয়েছেন নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান ও উন্নয়ন পরিষদের প্যানেল লিডার আবদুল মাতলুব আহমাদ।

 

 

এ ছাড়া সফিউল ইসলাম মহিউদ্দিন প্রথম সহ-সভাপতি এবং মাহবুবুল আলম সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন।

 

সোমবার বিকেল সাড়ে ৪টায় নির্বাচন বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আলী আশরাফ এমপি এ ফল ঘোষণা করেন। নির্বাচিত তিনজনই তিনটি সংগঠন থেকে মনোনীত হয়ে এসেছেন। অন্যদিকে তাদের কোন প্রতিদ্বন্দ্বি ছিল না। দুই বছরের জন্য তারা এ দায়িত্ব পালন করবেন।

 

ফল ঘোষণার পরে ভোটারদের মাঝে চরম ক্ষোভ বিরাজ করে। তারা বলেন, দেশের এই মিনি পার্লামেন্টে যারা নেতৃত্বে এসেছেন, তারা তিনজনই অনির্বাচিত পরিচালক অর্থাৎ মনোনীত পরিচালক। শনিবার ভোটের মাধ্যমে নির্বাচিত ৩২ পরিচালকের মধ্য থেকে কাউকে সভাপতি, প্রথম সহসভাপতি ও সহসভাপতির পদে দাঁড়াতে দেওয়া হয়নি।

 

নবনির্বাচিত সভাপতি আবদুল মাতলুব আহমাদ রাজশাহী চেম্বার, প্রথম সহ-সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ এবং সহসভাপতি মাহবুবুল আলম চট্টগ্রাম চেম্বার থেকে মনোনীত হয়েছেন।

 

এর আগে শনিবার পরিচালক পদে ৩২জন নির্বাচিত হন। প্রার্থী ছিলেন ৬৩ জন। এর মধ্যে চেম্বার গ্রুপ থেকে ভোটের মাঠে লড়েছেন ৩০জন। অন্যদিকে ৩৩জন লড়েছেন অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে। ১৬জন করে দুই গ্রুপ থেকে মোট ৩২জন প্রার্থী দেশের ‘মিনি পার্লামেন্ট’ খ্যাত এফবিসিসিআইর পরিচালক নির্বাচিত হন।

 

নিয়মানুযায়ী এফবিসিসিআই নির্বাচনে অ্যাসোসিয়েশন ও চেম্বার থেকে ১৬ জন করে মোট ৩২ জন পরিচালক দুবছরের জন্য নির্বাচিত হয়েছেন। এর বাইরে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ চেম্বার ও অ্যাসোসিয়েশন থেকে আরো ২০ জন মনোনীত পরিচালকসহ ৫২ জন নিয়ে এফবিসিসিআইয়ের বোর্ড গঠিত হয়েছে।

 

এ নির্বাচনে তিনটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করে। প্যানেলগুলো হলো নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদের নেতৃত্বাধীন উন্নয়ন পরিষদ, সৈয়দ মোয়াজ্জেম হোসাইন, ড. কাজী এরতেজা হাসান ও শাফকাত হায়দারের নেতৃত্বে ব্যবসায়ী ঐক্য পরিষদ (অ্যাসোসিয়েশন গ্রুপ) এবং মনোয়ারা হাকিম আলীর নেতৃত্বাধীন স্বাধীনতা ব্যবসায়ী পরিষদ (চেম্বার গ্রুপ)।

 

 ৩২ পদের মধ্যে আবদুল মাতলুব আহমাদের নেতৃত্বাধীন উন্নয়ন পরিষদ পেয়েছে ২৫টি পদ। বাকি সাতটি পরিচালক পদে বিজয়ী হয়েছেন অপর দুই প্যানেলের প্রার্থীরা।

 

 

  

 

রাইজিংবিডি/ঢাকা/২৫মে২০১৫/নিয়াজ/রফিক/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়