ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কবি কায়সুল হকের মৃত্যুতে বাংলা একাডেমির শোক

সাইফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৩, ১৩ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কবি কায়সুল হকের মৃত্যুতে বাংলা একাডেমির শোক

কায়সুল হক

ডেস্ক রিপোর্ট : কবি কায়সুল হকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছে বাংলা একাডেমি।

 

বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগ থেকে শনিবার বিকেলে পাঠানো এক শোকবাণীতে এ শোক প্রকাশ করা হয়েছে।

 

শোকবাণীতে বলা হয়েছে, পঞ্চাশের দশকের বিশিষ্ট কবি ও সাংবাদিক কায়সুল হক শনিবার সকালে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তার বয়স হয়েছিল ৮৩ বছর।

 

কায়সুল হক ১৯৩৩ সালে অবিভক্ত বাংলার মালদহ জেলায় মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তিনি বেশ কয়েকটি সাহিত্যপত্রিকা সম্পাদনা করেন। এর মধ্যে অধুনালুপ্ত শৈলী, অধুনা, সবার পত্রিকা ও কালান্তর উল্লেখযোগ্য। তার প্রকাশিত কাব্যগ্রন্থ- শব্দের সাঁকো, রবীন্দ্রনাথের নিরূপম বাগান এবং প্রবন্ধগ্রন্থ- আলোর দিকে যাত্রা ও অনিন্দ্য চৈতন্য।

 

তিরিশের প্রধান কবি জীবনানন্দ দাশসহ অনেকের সঙ্গে ছিল তার ব্যক্তিগত সম্পর্ক ও পত্রযোগাযোগ। তিনি জীবদ্দশায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কারসহ আরো কিছু সাহিত্য পুরস্কার লাভ করেছেন।

 

উল্লেখ্য, কায়সুল হক বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন। কিছুদিন আগে হৃদরোগের কারণে তাকে বক্ষব্যাধি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানেই তার শরীরে ক্যান্সার ধরা পড়ে। পরে তাকে ক্যান্সার হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। একটু সুস্থ হওয়ার পর কায়সুল হক বাসায় ফিরে আসেন। কিন্তু গত বৃহস্পতিবার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে আবারও হাসপাতালে ভর্তি করা হয়েছিল।


 

রাইজিংবিডি/ঢাকা/১৩ ফেব্রুয়ারি ২০১৬/সাইফ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়