ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কবি প্রকাশনীতে ‘নিঃশব্দে বিড়ালের পায়ে’

ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৪, ১২ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কবি প্রকাশনীতে ‘নিঃশব্দে বিড়ালের পায়ে’

নিজস্ব প্রতিবেদক : জমে উঠেছে অমর একুশে গ্রন্থমেলা। শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে পাঠক, লেখক ও প্রকাশকদের পদভারে মুখরিত হয়ে ওঠে বইমেলা।

 

শুক্রবার ছিল অমর একুশে গ্রন্থমেলার ১২তম দিন। এদিন মেলায় এসেছে আলাউদ্দিন শিকদারের কবিতার বই ‘নিঃশব্দে বিড়ালের পায়ে’। বইটি প্রকাশ করেছে কবি প্রকাশনী।

 

বইটি সম্পর্কে বাংলা একাডেমির উপ-পরিচালক কবি ও প্রাবন্ধিক ড. তপন বাগচী লিখেছেন, ‘কবিতার ভুবনে নতুন না হলেও মিডিয়াবাজির বাইরে থাকা প্রতিশ্রুতিশীল কবির নাম আলাউদ্দিন শিকদার। অন্তরে প্রস্তুতি সেরেই তিনি মাঠে এসেছেন শতাব্দীর এই দ্বিতীয় দশকে সুতীক্ষè শব্দব্রক্ষ্ম হাতে করে।

 

কবিতাকে পাঠকের কাছ থেকে দূরে সরিয়ে রাখার চক্রান্তের বিরুদ্ধে তিনি যেন মূর্তিমান যোদ্ধা। বাংলা কবিতার হাজার বছরের ঐতিহ্যকে ধারণ করেই তিনি অগ্রসর পথিক হওয়ায় চেষ্টা করেছেন। আধুনিক বোধ ও মনন লালন করেও কবিতাকে পাঠকবান্ধব রাখা যায়, ‘নিঃশব্দে বিড়ালের পায়ে’ কবিতাগ্রন্থ পড়লে তা স্পষ্ট হয়ে ওঠে। চিত্রকল্প নির্মাণেই আধুনিক কবির বড় কৃতিত্ব, এই কবি তা জানেন।

 

ছন্দকে অস্বীকার করার ভেতরে বাহাদুরি থাকলেও কবিতাশিল্পের নির্মাণে যে তা অদক্ষতার পর্যায়ে পড়ে, এই কবি সে ব্যাপারে সচেতন। অলঙ্কারের ব্যবহারিক পাঠ না জানলেও প্রকৃত কবিতা যে অলঙ্কারবিচ্যুত হতে পারে না, এই কবি তা মানেন।

 

নতুন এই কবিতাগ্রন্থ হাতে নিলে পাঠক তা উপলব্ধি করতে পারবেন। কথাকে কবিতা করেও তোলার জাদু এতে ফুটে ওঠেছে। পাঠকের বোধ যদি অনুরণন তোলা না যায়, তবে সেই কবিতা গড়াতে পারেন না, এই সত্য জেনেই কবির কলম হাতে তোলা। 

 

বাংলা কবিতা এমন কবির জন্য অপক্ষো করে আছে। কিংবা বলা যেতে পারে কারো ডাকের অপেক্ষা না কইে কবি অবির্ভূত হয়েছেন। এখন তাকে বরণ করে নিতে আমাদের দ্বিধা নেই।’

 

রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৬/ইয়ামিন/রফিক 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়