ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কবে বেতন পাবেন সোয়ানের শ্রমিকরা

আব্দুল্লাহ আল মামুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৭, ২৪ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কবে বেতন পাবেন সোয়ানের শ্রমিকরা

আব্দুল্লাহ আল মামুন : ১২ জুলাই থেকে দীর্ঘ ১৩ দিনের আন্দোলনের পরও প্রাপ্য চার মাসের বেতন ও বোনাস পাননি সোয়ান গার্মেন্টসের শ্রমিকরা। প্রিয়জনের সঙ্গে ঈদও করতে পারেননি তারা। প্রেসক্লাবের সামনেই ঈদ করতে হয়েছে তাদের। বৃষ্টিতে ভিজে, খেয়ে না খেয়ে আন্দোলন করছেন তারা।

 

এদিকে বেতন না পওয়ায় চলছে না সংসার। ভাড়া দিতে না পেরে ছাড়তে হয়েছে বাসা। দোকানে বাকি টাকা শোধ করা হচ্ছে না। ছেলে-মেয়েদের লেখাপড়া হয়ে পড়েছে অনিশ্চিত।

 

১৩ দিন আন্দোলনের ধারাবাহিকতায় মুক্রবার শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদের উদ্যোগে প্রেসক্লাবের সামনেই সমাবেশ করেন শ্রমিকরা। কিন্তু বাদ সাধে বৃষ্টি। সমাবেশ শুরু হওয়ার কিছুক্ষণ পরেই তুমুল বৃষ্টি নামে। এ সময় এক শ্রমিক বলেন, ‘মনে হচ্ছে, মালিকদের পাশাপাশি আল্লাহও আমাদের সঙ্গে খেলছেন। তিনিও আমাদের দিকে মুখ তুলে তাকান না। অথচ মালিকরা আছেন বহাল তবিয়তে।’
সমাবেশে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ওয়াজেদ-উল ইসলাম খান বলেন, ‘শ্রমিকদের দাবি যুক্তিসংগত। এ দাবি আদায় না হওয়া পর্যন্ত শ্রমিকদের আন্দোলন চলবে।

 

প্রশাসনকেই তাদের পাওনা পরিশোধ করতে হবে। পাশাপাশি ইসলামী ব্যাংকেরও দায়িত্ব তাদের পাওনা পরিশোধে এগিয়ে আসা। কারণ ইসলামী ব্যাংকের কাছেই মালিকের সব সম্পত্তি মর্টগেজ আছে। তারা আপাতত শ্রমিকদের বেতন পরিশোধ করুক। পরে কারখানা চালু হলে তা সমন্বয় করে নেবে।’

 

ট্রেড ইউনিয়ন সংঘের সভাপতি খলিলুর রহমান বলেন, ‘যতদিন পর্যন্ত শ্রমিকদের কর্মস্থলের নিরাপত্তা এবং তাদের ন্যায্য দাবি আদায় না হবে ততদিন সংগ্রাম চলবে।’

 

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি মন্টু ঘোষ বলেন, ‘মঙ্গলবারের মধ্যে বেতন পরিশোধের কোনো সিদ্ধান্ত না আসলে বুধবার থেকে দেশের সব কারখানায় আন্দোলন গড়ে তোলা হবে।’

 

এর আগে শ্রমিকদের আন্দোলনের মুখে বেতন-বোনাস পরিশোধ করতে গত ৮ জুলাই ৯ সদস্যের একটি কমিটি গঠন করে সরকার।

 

কবে নাগাদ শ্রমিকদের বেতন পরিশোধ করা হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে এই কমিটি বৃহস্পতিবার রাজধানীর দৈনিক বাংলা মাড়ে শ্রমভবনে প্রথম বৈঠক করে। কিন্তু এই বৈঠকেও আশানুরুপ কোনো সিদ্ধান্ত আসেনি।

 

আগামী মঙ্গলবারের মধ্যে বেতন-বোনাস পরিশোধ করার দাবি জানিয়েছেন শ্রমিক নেতারা। তবে কমিটির প্রধান কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক সৈয়দ আহমেদ বলেছেন, শ্রমিক নেতাদের দাবি অনুযায়ী আমরা আগামী মঙ্গলবারের মধ্যে ইসলামী ব্যাংককে অনুরোধ করেছি, আপাতত সোয়ান গ্রুপকে ১ কোটি ৪০ লাখ টাকা ঋণ দিতে। এ দিয়ে শ্রমিকদের ১ মাসের এবং স্টাফদের ৩ মাসের বেতন পরিশোধ করা যাবে।

 

এদিকে ইসলামী ব্যাংক আগে থেকেই সোয়ান গ্রুপের কাছে ৪০ কোটি টাকা পাওনা। তার মধ্যে আবার ঋণ কীভাবে দেবে। তবুও ইসলামী ব্যাংক তাদের বোর্ড অব ডিরেক্টরদের সঙ্গে কথা বলে মঙ্গলবারের মধ্যে জানাবে বলে জানিয়েছে।

 

গত ২২ এপ্রিল কারখানার মালিক মারা গেলে জটিলতা দেখা দেয় তার উত্তরাধিকার নিয়ে। কারখানার মালিকের দুই স্ত্রী ও ১ মেয়ে রয়েছে। এ ছাড়া সোয়ান গ্রুপের সমস্ত সম্পত্তি ইসলামী ব্যাংকের কাছে মর্টগেজ থাকায় সম্পত্তিও বিক্রি করা যাচ্ছে না। এসব সম্পত্তির বাজারমূল্য ৩০ কোটি টাকা। মর্টগেজবিহীন চার বিঘা জমি রয়েছে গাজীপুরে। কিন্তু উত্তরাধিকার নির্ধারিত না হওয়ায় তাও বিক্রি করা যাচ্ছে না। ফলে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের বিষয়টি সম্পূর্ণ অনিশ্চয়তায় রয়েছে।

 

অন্যদিকে শ্রমিকদের এক মাসের বেতন পরিশোধের ব্যবস্থা হলে কারখানা চালু করে আস্তে আস্তে বকেয়া বেতন পরিশোধ করতে চান মালিকের প্রথম স্ত্রী মিসেস প্যাট্রেসিয়া। তবে এই এক মাসের বেতন পরিশোধের বিষয়টি এখনো অনিশ্চিত।

 

উল্লেখ্য, ১২ জুলাই থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান করছেন এসব শ্রমিক। সেখানেই ঈদ করেন সোয়ান গার্মেন্টসের প্রায় ১ হাজার ৩০০ শ্রমিক। এদের অধিকাংশই নারী।

 

উত্তরার মোল্লারটেক এলাকায় অবস্থিত সোয়ান গার্মেন্টস সোয়ান গ্রুপের একটি প্রতিষ্ঠান। এটি তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সদস্য। সোয়ানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মিং ইউন হন ও পরিচালক মিসেস প্যাট্রেসিয়া। তারা দুজন স্বামী-স্ত্রী। চীনের নাগরিক তারা। কারখানার এমডি গত এপ্রিলে মারা যান বলে বিজিএমইএ গণমাধ্যমকে জানিয়েছে।

 

সভায় বিজিএমইএর প্রতিনিধি, শ্রমিক প্রতিনিধি, কারখানা ব্যবস্থাপক, ইসলামী ব্যাংকের সদস্য এবং ইন্ডাস্ট্রিয়াল পুলিশের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

 

 

 



রাইজিংবিডি/ঢাকা/২৪ জুলাই ২০১৫/মামুন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়