ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কর সুবিধায় স্ত্রীরোগ চিকিৎসকদের সংগঠন ‘ওজিএসবি’

এম এ রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০৯, ২৯ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কর সুবিধায় স্ত্রীরোগ চিকিৎসকদের সংগঠন ‘ওজিএসবি’

অর্থনৈতিক প্রতিবেদক : শর্তসাপেক্ষে তিন বছরের জন্য আয়কর মওকুফ সুবিধা পেল অবস্ট্রিটিক্যাল ও গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশ (ওজিএসবি)।

 

ওজিএসবি হলো প্রসূতি ও স্ত্রীরোগ চিকিৎসকদের সংগঠন। আর এই সংগঠনের জনকল্যাণ ও সেবামূলক কার্যক্রমকে উৎসাহিত করতে সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে এই সুবিধা দেওয়া হয়েছে। এনবিআরের ঊর্ধ্বতন একটি সূত্র রাইজিংবিডিকে বিষয়টি নিশ্চিত করেছে।

 

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সই করা প্রজ্ঞাপনে জানা যায়, অবস্ট্রিটিক্যাল ও গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশের (ওজিএসবি) জনকল্যাণ ও সেবামূলক কার্যক্রম থেকে অর্জিত আয়কে শর্ত পূরণ সাপেক্ষে তিন বছরের জন্য আয়কর দেওয়া থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

 

সূত্র আরো জানায়, ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশ ৪৪ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সরকার অবস্ট্রিটিক্যাল ও গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশের (ওজিএসবি) অর্জিত আয়ের ক্ষেত্রে শর্ত পূরণ সাপেক্ষে তিন বছরের জন্য ওই সুবিধা দেওয়া হয়েছে।

 

শর্তগুলো হলো- ওই প্রতিষ্ঠান কর্তৃক হাসপাতালে ভর্তি ও পরবর্তী আবাসিক চিকিৎসা সুবিধা, বহির্বিভাগীয় পরামর্শ বা ব্যবস্থাপত্র, প্যাথলজিক্যাল পরীক্ষা, সার্জারিসহ আনুষঙ্গিক অন্যান্য চিকিৎসা সেবার ৩০ শতাংশ গরীব ও অসহায় রোগীদের জন্য বিনামূল্যে দেওয়া ব্যবস্থা রাখতে হবে।

 

প্রযোজ্য ক্ষেত্রে আয়কর ও মূসক কর্তিত হবে এবং ওই প্রতিষ্ঠানকে নিয়মিতভাবে আয়কর অধ্যাদেশের অধীন নিরীক্ষা বিবরণীসহ আয়কর রিটার্ন দাখিল করতে হবে।

 

দক্ষ হাতে গর্ভবতী মায়েদের সন্তান প্রসব নিশ্চিত করাসহ এ সংক্রান্ত বিভিন্ন চিকিৎসা সুবিধা দিতে কাজ করছে প্রসূতি ও স্ত্রীরোগ চিকিৎসকদের সংগঠন ওজিএসবি। সংগঠনটির যাত্রা শুরু হয় ১৯৭২ সালে।

 

বর্তমানে সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালে আধুনিক প্রযুক্তির মানসম্মত মডেলের ‘লেবার রুম’ তৈরিতেও সহায়তার কাজ করছে ওজিএসবি। হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতালের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. রওশন আরা বেগম ওজিএসবির সভাপতির দায়িত্ব পালন করছেন।

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ মে ২০১৬/এম এ রহমান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়