ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

করপোরেট ট্যাক্স কমতে পারে : এনবিআর চেয়ারম্যান

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩০, ২১ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করপোরেট ট্যাক্স কমতে পারে : এনবিআর চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : আগামী বাজেটে সরকার করপোরেট ট্যাক্স কমানোর চিন্তা করছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

আজ শনিবার আসন্ন ২০১৮-১৯ অর্থবছরের জাতীয় বাজেটের প্রাক্কালে তিনি এ কথা বলেন।

মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ব্যবসায়ীদের সুযোগ সুবিধা দেওয়া হলে ব্যবসা বৃদ্ধির পাশাপাশি রাজস্ব বৃদ্ধি পাবে। সরকার কর্পোরেট ট্যাক্স কমানোর চিন্তা ভাবনা করছে। একই সঙ্গে ব্যক্তি আয়ের ন্যূনতম কর হার ১০ শতাংশের চেয়ে কমানো হবে এবং প্রতিবন্ধী ও মহিলা উদ্যোক্তাদের সহযোগিতা বৃদ্ধি করা হবে।

তিনি বলেছেন, অভ্যন্তরীণ বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে ব্যবসাবান্ধব ও গণমুখী বাজেট প্রণয়ন করা হবে। বেসরকারিখাতে বিনিয়োগ বৃদ্ধি পেলে শিল্পায়ন ও সেবাখাতের প্রসার ঘটে, যা অর্থনীতিতে বহুমুখী অবদান রাখে। তাই আগামী বাজেটের আকার ও এডিপি বৃদ্ধি পাবে, যা পক্ষান্তরে বিনিয়োগ উৎসাহিত করবে।

এনবিআর চেয়ারম্যান বলেন, বাংলাদেশ থেকে ভারতে রপ্তানিকৃত পণ্য চিহ্নিত করে সাফটা’র অন্তর্ভুক্ত করার চেষ্টা করা হবে। তিনি অগ্রিম আয়কর সামঞ্জস্যপূর্ণ করা এবং ট্যাক্স রিফান্ডের ক্ষেত্রে এডজাস্টমেন্ট বা রিফান্ডের ব্যবস্থা করার কথা জানান।

এনবিআর চেয়ারম্যান আগামী বাজেটে দক্ষ মানব সম্পদ গড়ে তুলতে স্কিল ডেভেলাপমেন্ট, শুল্ক বৈষম্য দূরীকরণ, ট্যাক্স রিফর্ম, ডাবল ট্যাক্স না হওয়া, মাল্টিলেয়ার ট্যাক্স ইত্যাদি বিষয় বিবেচনা করা হবে বলে উল্লেখ করেন।

চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ ওয়াল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার মিলনায়তনে প্রাক বাজেট আলোচনায় চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সদস্য ও অত্র অঞ্চলের ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন। সংগঠনটির প্রেসিডেন্ট মাহবুবুল আলমের সভাপতিত্বে বক্তব্য রাখেন পরিচালক ও বিজিএমইএ’র ১ম সহ-সভাপতি মঈনুদ্দিন আহমেদ মিন্টু, পরিচালক মাহবুবুল হক চৌধুরী (বাবর) ও অঞ্জন শেখর দাশ, প্রাক্তন সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ ও আমীর হুমায়ুন মাহমুদ চৌধুরী প্রমুখ।

সভায় সূচনা বক্তব্যে মাহবুবুল আলম রেফ্রিজারেটর ও এয়ারকন্ডিশনার উৎপাদনে প্রদত্ত এসআরও এর সুবিধা ১০ বছর পর্যন্ত বৃদ্ধি করা, ২০২৫ সাল পর্যন্ত পোলট্রি ফার্মকে কর অবকাশ সুবিধা প্রদান, লুব্রিকেটিং অয়েল রপ্তানির উপর ২০ শতাংশ নগদ প্রণোদনা, ভারতে পণ্য রপ্তানির ক্ষেত্রে পুনঃটেস্ট করার বাধ্যবাধকতা থেকে অব্যাহতি দেওয়া, ঢাকা বিমানবন্দরে দ্রুতগতিতে নমুনা ছাড়করণ, ইনভয়েজ মূল্য অনুসারে এসেসমেন্ট করা, কাঁচামাল ও মেশিনারিজ পার্টস আমদানিতে ২৫ হাজার ডলার পর্যন্ত অগ্রিম পেমেন্টের অনুমোদন, কাঁচামাল আমদানির অগ্রিম আয়কর ৫ শতাংশের পরিবর্তে ২ দশমিক ৫ শতাংশ নির্ধারণ, প্লাস্টিক, লেদার ও পাটজাত পণ্য উৎপাদনে কাঁচামাল আমদানিতে শুল্ক মওকুফ করা এবং বেসরকারি জেটি নির্মাণ অনুমোদন প্রদানের অনুরোধ জানান।




রাইজিংবিডি/চট্টগ্রাম/২১ এপ্রিল ২০১৮/রেজাউল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়