ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কারিগরি ত্রুটির মধ্যেও বছরের সর্বোচ্চ লেনদেন

নিয়াজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৩, ২৫ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কারিগরি ত্রুটির মধ্যেও বছরের সর্বোচ্চ লেনদেন

অর্থনৈতিক প্রতিবেদক : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সোমবার সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে।

 

একইসঙ্গে বেড়েছে মোট টাকার অঙ্কে লেনদেনের পরিমান। এদিন ৮৫৫ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা এই বছরের সর্বোচ্চ লেনদেন।

 

এদিন কারিগরি ত্রুটির কারণে ডিএসইতে লেনদেনে বিঘ্ন ঘটে। রোববার নির্ধারিত সময়ের ৩ ঘণ্টা ৫০ মিনিট পর বেলা ২টা ২০ মিনিটে লেনদেন শুরু হয় এবং শেষ হয় বেলা ৪টায়। স্বাভাবিক সময়ের তুলনায় ওইদিন ডিএসইতে লেনদেন কম হয়েছে ২ ঘণ্টা ২০ মিনিট। সোমবার একই কারণে সকাল সাড়ে ১০টার পরিবর্তে বেলা সোয়া ১২টায় লেনদেন শুরু হয়েছে। লেনদেন চলে বেলা সোয়া ৪টা পর্যন্ত।

 

সোমবার ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩১৬ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৫০টির বা ৭৯ শতাংশ, কমেছে ৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির শেয়ার দর।

 

দিনশেষে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১৩০ পয়েন্ট বা ২ শতাংশ বেড়ে ৪ হাজার  ৬১৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২৭ পয়েন্ট বা ২ শতাংশ বেড়ে অবস্থান করছে এক হাজার ১০৮ পয়েন্টে। ডিএস৩০ সূচক দশমিক ৫৩ পয়েন্ট বা ৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৩৬ পয়েন্টে।

 

টাকার অংকে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- খুলনা পাওয়ার কোম্পানি, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি,  এএফসি অ্যাগ্রো, আরএকে সিরামিকস, বেক্সিমকো, বারাকাপাওয়ার, সাইফ পাওয়ারটেক, এমজেএলবিডি এবং ইউনিক হোটেল অ্যান্ড রেস্টুরেন্টস।

 

দিনশেষে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১০৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক ৩০৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৩৩ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৬৭টির, কমেছে ৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ মে ২০১৫/নিয়াজ/নওশের

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়