ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

সিরিয়ায় স্থায়ী নৌ ঘাঁটি করছে রাশিয়া

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৭, ৮ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিরিয়ায় স্থায়ী নৌ ঘাঁটি করছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার তারতুসে একটি স্থায়ী নৌ ঘাঁটি নির্মাণের বিষয়টি প্রায় চূড়ান্ত করে ফেলেছে রাশিয়া। রুশ পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিলের প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ভিক্টর ওযেরোভ বুধবার এ তথ্য জানিয়েছেন।

 

ওযেরোভ মস্কোতে সাংবাদিকদের জানিয়েছেন, তারতুসে স্থায়ী নৌ ঘাঁটি নির্মাণ সংক্রান্ত একটি প্রস্তাব তার কমিটিতে চূড়ান্ত পর্যায়ে রয়েছে । তবে ঠিক কবে নাগাদ চুক্তিটি সংশোধনের জন্য পার্লামেন্টে উত্থাপন করা হবে এ ব্যাপারে কোনো কিছু জানাননি তিনি।

 

রাশিয়ার আইন অনুযায়ী পার্লামেন্টের স্থায়ী কমিটিতে অনুমোদনের পর প্রস্তাবটিতে প্রেসিডেন্ট পুতিন সই করবেন। এরপর তা চূড়ান্ত অনুমোদনের জন্য পার্লামেন্ট অধিবেশনে পাঠানো হবে।

 

এর আগে গত অক্টোবরে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রণালয় জানিয়েছিল, সিরিয়ার পশ্চিমাঞ্চলীয় তারতুস বন্দরে একটি স্থায়ী নৌ ঘাঁটি স্থাপনের পরিকল্পনা নিয়েছে মস্কো। ১৯৭৭ সাল থেকে তারতুসে অস্থায়ী ঘাঁটি রয়েছে রাশিয়ার।

 

সিরিয়ার বন্দরনগরী লাতাকিয়ার কাছে হামেইমিম এলাকায় একটি স্থায়ী বিমান ঘাঁটি রয়েছে রাশিয়ার। লাতাকিয়া সন্ত্রাসবিরোধী লড়াইয়ে অংশ নিতে দামেস্ক ও মস্কোর মধ্যে স্বাক্ষরিত চুক্তির ভিত্তিতে ২০১৫ সালের আগস্টে ওই ঘাঁটি স্থাপিত হয়। ওই বছরের সেপ্টেম্বরে সিরিয়ায় সরকার বিরোধীদের বিরুদ্ধে লড়াইয়ে সরাসরি অংশ নেয় রাশিয়া। সর্বশেষ রাশিয়ার মদদে পরিচালিত হামলায় বুধবার চার বছর ধরে রাখা আলেপ্পো শহর ছেড়ে যাওয়ার ঘোষণা দিয়েছে বিদ্রোহীরা।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ ডিসেম্বর ২০১৬/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়