ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কৃষি গবেষণায় প্রয়োজনীয় টাকা দিতে প্রস্তুত প্রধানমন্ত্রী: কৃষিমন্ত্রী

এনআর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৯, ৩০ মার্চ ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কৃষি গবেষণায় প্রয়োজনীয় টাকা দিতে প্রস্তুত প্রধানমন্ত্রী: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী

নিজস্ব প্রতিবেদক : কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শুধুমাত্র কৃষি উপকরণ দিচ্ছেন কৃষকদের মাঝে তা নয়, কৃষি গবেষণার জন্য বিজ্ঞানীরা যাতে সুষ্ঠুভাবে কাজ করতে পারে তার জন্য প্রয়োজনীয় টাকা দিতেও তিনি প্রস্তুত।

 

বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে বাংলাদেশ কৃষক লীগ আয়োজিত মহান স্বাধীনতা দিবসের আলোচনা সভায় তিনি একথা বলেন।

 

মতিয়া বলেন, আওয়ামী লীগ ১৯৯৬ সালে সরকার গঠন করে কৃষি উপকরণ কৃষকের দোরগোড়ায় পৌঁছে দিয়েছিল। ফলাফল পাওয়া গেছে ১৯৯৮ সালের বন্যায়। কারণ বন্যা নিয়ে বিবিসির ভবিষ্যৎ বাণী ছিল এ বন্যায় দুই কোটি মানুষ না খেয়ে মারা যাবে। কিন্তু দুই কোটি মানুষ তো দূরে থাক দুইটা পিঁপড়াও না খেয়ে মারা যায়নি।

 

‘এরই নাম নেতৃত্ব। কিন্তু যেই আমরা ২০০১ সালে বিদায় নিলাম। দেশে আবার সেই খাদ্য ঘাটতি দেখা দিল। মানুষের চক্ষু লজ্জা থাকে। কিন্তু বিএনপির সেটাও নাই’, বলেন মতিয়া।

 

কৃষিমন্ত্রী বলেন, আমরা শ্রীলংকাতে চাল রপ্তানি করছি। আমরা নেপালে ভূমিকম্পের সময় চাল সাহায্য ও সহানুভূতির নিদর্শন হিসেবে পাঠিয়েছি। এখন ১৫ হাজার টন পোলাওয়ের চাল বেসরকারি খাতে রপ্তানি হচ্ছে। অনবরত আমাদের চাল রপ্তানি হচ্ছে। কিন্তু তাতেও আমাদের কোনো খাদ্যাভাব হচ্ছে না।

 

তিনি আরো বলেন, পরশু দিন আমরা আউশের প্রণোদনা দিয়েছি। কারণ বোরো চাষ করতে প্রচুর পরিমাণ পানি প্রয়োজন হয়। উত্তরবঙ্গেও উঁচু স্থানে এত পরিমাণ পানি দেওয়া সম্ভব না। আমরা চাই বোরো হবে নিম্নাঞ্চলে। আর আউশ আমাদের চিরায়ত ফসল। এই ফসলের উন্নত জাত আমরা আবিষ্কার করব। সেটা কৃষকের হাতে দেব। কাজেই আউশের উৎপাদন যদি বাড়ে আর আমন যদি আরো উন্নত হয় তাহলে বোরোর ওপর চাপ কমবে।

 

বাংলাদেশ কৃষক লীগের সভাপতি মোতাহার হোসেন মোল্লার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক ড. আব্দুর রাজ্জাক, কৃষকলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খন্দকার সামসুল হক রেজা, বিশ্বনাথ সরকার বিটু প্রমুখ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ মার্চ ২০১৬/এনআর/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়