ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

কোটালীপাড়ার লোকালয়ে কালোমুখো হনুমান

বাদলসাহা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৬, ৪ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোটালীপাড়ার লোকালয়ে কালোমুখো হনুমান

বাদল সাহা, গোপালগঞ্জ : গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার বিভিন্ন গ্রাম ও পাড়া-মহল্লা মাতিয়ে বেড়াচ্ছে কালোমুখো একটি হনুমান। হনুমানটিকে দেখতে ভিড় করছেন শিশু-নারীসহ নানা বয়সের মানুষ। সারা দিনে এ-গাছ থেকে ও-গাছ আর মানুষের দেওয়া খাবার খেয়ে দিন কাটছে হনুমানটির। আর রাতে অবস্থান করছে গাছের উঁচু মগডালে। গত কয়েক দিন ধরে হনুমানটি অবস্থান করছে কোটালীপাড়ায়।

 

স্থানীয়রা জানান, কালোমুখো হনুমানটি কোনো যানবাহনে চরে কোটালীপাড়া চলে এসেছে। এরপর থেকে অবস্থান করেছে বিভিন্ন গ্রামের ঘরের চালে, গাছের ডালে। রাত কাটাচ্ছে গাছের উঁচু ডালে। যখন কাছাকাছি অবস্থান করে তখন অনেকেই কলা, ফলসহ বিভিন্ন খাদ্য দিচ্ছে হনুমানটিকে।

 

বর্তমানে হনুমানটি কোটালীপাড়া উপজেলার ঊনশিয়া গ্রামে অবস্থান করছে বলে জানা গেছে। তবে এখন পর্যন্ত হনুমানটিকে ধরে নিরাপদ আশ্রয়ে ছেড়ে দেওয়ার কোনো উদ্যোগ দেখা যায়নি বন বিভাগের পক্ষ থেকে।

 

জেলা বন বিভাগ সূত্রে জানা গেছে, বন-জঙ্গল উজাড় হয়ে যাওয়া আর খাদ্যাভাবের কারণে হনুমানগুলো বিভিন্নভাবে লোকালয়ে এসে পড়ছে। নিরাপদ আশ্রয়ও এর একটি বড় কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রতিনিয়ত হনুমান খাদ্যের খোঁজে চলে আসছে লোকালয়ে।

 

জেলা বন কর্মকর্তা কবীর হোসেন পাটোয়ারী রাইজিংবিডিকে জানান, হনুমান কোটালীপাড়ায় চলে আসার বিষয়টি আমাদের কেউ জানায়নি। আপনার কাছ থেকে প্রথম শুনছি। খাদ্যের অভাব, নিরাপদ আবাসস্থল না থাকার কারণে হনুমানটি এখানে চলে আসতে পারে। হনুমানটিকে ধরে নিরাপদ আশ্রয়ে ছেড়ে দেওয়া হবেও বলে জানান তিনি।

 


রাইজিংবিডি/গোপালগঞ্জ/৪ মে ২০১৬/বাদলসাহা/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়