ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ক্রপ সার্কেল আজও অমীমাংসিত রহস্য (ভিডিও)

ইবনে মিজান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৮, ১১ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্রপ সার্কেল আজও অমীমাংসিত রহস্য (ভিডিও)

ইবনে মিজান : ক্রপ সার্কেল বা শস্য ক্ষেতের বৃত্ত, এক নিপুন শিল্প কারুকার্য। ফসলের মাঠে এই বিশেষ ধরনের শিল্পকর্ম অনেকের কাছেই বিস্ময়। ফসলের মাঠে ফসলেকে কেটে এই ধরনের শিল্প কর্মগুলো করা হয়েছে।

 

রহস্যজনকভাবে অনেক জায়গায় রাত পেরুলেই ফসলের মাঠে দেখা মেলে এই ক্রপ সার্কেল এর। যুক্তরাজ্যে এই ক্রপ সার্কেল বেশি দেখা যায়। এবং গত কয়েক দশকে এই ক্রপ সার্কেল পৃথিবীর বিভিন্ন দেশে পাওয়া গেছে। তথ্যসূত্র অনুযায়ী ১৬৭৮ সালে ক্রপ সার্কেল প্রথম দেখা যায়।

 

অনেকের ধারণা এটি মানুষের সৃষ্টি আবার অনেকে মনে করেন এই কাজ অ্যালিয়েনরা করেছে, তবে ধারণা করা হয় এর পিছনে বৈজ্ঞানিক কারণও রয়েছে। 

 

অনেকেই দাবি করেন এই ক্রপ সার্কেল মানুষ তৈরি করেছেন, তবে এমন কিছু কিছু ক্রপ সার্কেল রয়েছে যা দেখে মনে করা হয় এমন কাজ মানুষ দ্বারা সম্ভব নয়। সেগুলো দেখলেই বোঝা যায় এটি করতে অনেক সময়ের প্রয়োজন কারণ কিছু কিছু ক্রপ সার্কেল কয়েক কিলোমিটার জুড়ে আছে। এছাড়াও বিশাল সেসব ক্রপ সার্কেল বানানোর জন্য মানুষের একটা বিশাল দল, জিপিএস, লেজার এবং উন্নত লোকেশন নির্ণয়ের মেশিনও লাগবে। এমনকি যদি গোপনে কোনো প্রশিক্ষিত লোকের দল এই কাজগুলো করতো, তবে অবশ্যই তাদের পায়ের ছাপও পাওয়া যেত।

শস্য ক্ষেতে অবিশ্বাস্য সব ক্রপ সার্কেল

 

এমন কোনো মেশিনও নেই যা এই কাজ নিমিষেই করে ফেলতে পারে। অবশ্যই এই ক্রপ সার্কেলের কোনো শিল্পী নেই, শক্তিশালী চুম্বকীয় তরঙ্গ দিয়ে যদি এই বিশাল সার্কেল করা হয় তাও বেশ কিছু দিন সময় লাগার কথা। কোন কারণে বা কেন এত বড় শস্য ক্ষেত চুম্বক ক্ষেত্র হতে পারে এমন কোনো ব্যাখ্যাও পাওয়া যায়নি। ক্রপ সার্কেলের ওপর যে সকল বৈজ্ঞানিক গবেষণা করা হয়েছে, তাতে কোনো সিদ্ধান্তের কথা বলা হয়নি।

 

বিজ্ঞানীরা বহু ধরনের তথ্য ও উপাত্ত একত্রিত করেছে ক্রপ সার্কেলের রহস্য বের করার জন্য, কিন্তু তাদের আরো তথ্য দরকার কেন ও কীভাবে এই সার্কেল তৈরি।

 

কিছু ক্রপ সার্কেলে এমন কিছু কিছু বার্তা প্রকাশ করে যার কোনো সূত্র পাওয়া যায়নি। আর যদি এই ক্রপ সার্কেল অ্যালিয়েনদেরই বানানো হয়ে থাকে, তবে কেন তারা যোগাযোগের মাধ্যম হিসেবে এমন পরোক্ষ পদ্ধতি বেছে নেবে? তারা তাদের বিভিন্ন উন্নত প্রযুক্তির সাহায্যেও আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারতো?

 

হয়তো এমন কিছু থাকতে পারে যেমন আন্তঃমাত্রিক বা অতিপ্রাকৃত সত্ত্বা যারা ক্রোপ সার্কেল তৈরি করে আসলে এক ধরনের যোগাযোগ মাধ্যম স্থাপন করার চেষ্টা করছে। তবে বিষয়টি আজও অমীমাংসিত।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ ফেব্রুয়ারি ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়