ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

খুদে বিজ্ঞানী তরুণ দেবনাথের ‘স্মার্ট হুইলচেয়ার’

শাহীন রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৪৯, ২ জুলাই ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুদে বিজ্ঞানী তরুণ দেবনাথের ‘স্মার্ট হুইলচেয়ার’

খুদে বিজ্ঞানী তরুণ দেবনাথ ও উদ্ভাবিত স্মার্ট হুইলচেয়ার

শাহীন রহমান, পাবনা : প্রযুক্তিগত চিন্তা-ভাবনায় আমাদের তরুণরাও যে পিছিয়ে নেই, তার যথার্থ উদাহরণ পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তরুণ দেবনাথ। সবাইকে তাক লাগিয়ে দিয়ে এই খুদে বিজ্ঞানী উদ্ভাবন করেছেন ‘অ্যানড্রয়েড ফোন কন্ট্রোলড স্মার্ট হুইলচেয়ার।’

অ্যানড্রয়েড মোবাইল ফোন ব্যবহার করে একজন শারীরিক প্রতিবন্ধী বা পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তি অন্যের সাহায্য ছাড়া এই স্মার্ট হুইলচেয়ারে নিজেই চলাচল করতে পারবেন।

এ ধরনের প্রযুক্তিসম্পন্ন চেয়ার বিদেশ থেকে আমদানি করতে গেলে খরচ হয় চার থেকে পাঁচ লাখ টাকা। আর তরুণ দেবনাথের উদ্ভাবিত এই হুইলচেয়ারে খরচ হয়েছে মাত্র ৭০ হাজার টাকা। রিচার্জেবল ব্যাটারি দিয়ে তৈরি এই স্মার্ট হুইলচেয়ারটি একবার ফুল চার্জে প্রতি ঘণ্টয় অন্তত ৩০ কিলোমিটার যেতে পারবেন প্রতিবন্ধী ব্যক্তিরা।

সরকারি বা প্রাতিষ্ঠানিক সহযোগিতা পেলে আরো কম খরচে তরুণ দেবনাথের এই আবিষ্কার শারীরিক প্রতিবন্ধী ও পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তিদের জীবন পাল্টে দেবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

পাবিপ্রবি সূত্রে জানা গেছে, গত ১১ জুন রাজধানীর খামারবাড়িতে প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের উদ্ভাবন নিয়ে অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক ইঞ্জিনিয়ারিং ইনোভেশন সামিট। দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বড় এই আয়োজনে বুয়েট-চুয়েটসহ ৫০টি বিশ্ববিদ্যালয় ও ২০টি স্কুল-কলেজের ২০০টি দল তাদের নতুন উদ্ভাবন নিয়ে অংশ নেন।

এই মেলায় ‘ইন্টারন্যাশনাল রোবটস গট ফ্রিডম’ ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকার করে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের খুদে বিজ্ঞানী তরুণ দেবনাথের উদ্ভাবিত ‘অ্যানড্রয়েড ফোন কন্ট্রোল স্মার্ট হুইলচেয়ার ফর ডিজঅ্যাবিলিটিস’ প্রজেক্টটি। এই হুইলচেয়ারটি শারীরিক প্রতিবন্ধী ও পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তিরা অন্যের সাহায্য ছাড়াই স্মার্ট ফোনের মাধ্যমে নিজেই ব্যবহার করতে পারবেন। এমনকি চেয়ারে বসে থাকা অবস্থায় প্রতিবন্ধী ব্যক্তিটি অসুস্থ হয়ে পড়লে স্বয়ংক্রিয়ভাবে তার পরিবারের কাছে একটি বার্তা পৌঁছে যাবে।

 

 

 


রাইজিংবিডি/পাবনা/২ জুলাই ২০১৫/শাহীন রহমান/শাহ মতিন টিপু/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়