ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

খেতেই লাল হচ্ছে পটোল

তানজিমুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪৫, ১২ জুলাই ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খেতেই লাল হচ্ছে পটোল

রাজশাহীর একটি পটোলখেত

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : অন্য বছরের তুলনায় রাজশাহীতে এবার সবজির উৎপাদন বেশি হয়েছে। সে তুলনায় ক্রেতা নেই। তাই পটোলচাষিদের মাথায় হাত। খেত থেকে পাইকারি দরে পটোল বিক্রি হচ্ছে প্রতি কেজি দুই টাকা দরে। এক মণ পটোল তুলতে যে শ্রমের ব্যয় হচ্ছে, তাও জুটছে না। লাভ তো দূরের কথা। তাই সবুজ পটোল খেতেই হচ্ছে লাল।

 

রাজশাহীতে সবজির অন্যতম পাইকারি মোকাম নওহাটা বাজার। এই বাজার থেকে শহরের নতুন বাজারের দূরত্ব প্রায় ৮ কিলোমিটার। অথচ মাত্র ৮ কিলোমিটার দূরত্বের ব্যবধানে এই খুচরা বাজারে সবজির দামে তফাত অনেক।

 

জেলার মোহনপুর উপজেলার মৌগাছি গ্রামের চাষি ইউসুফ আলী জানান, জমি থেকে সবজি তুলতে একজন শ্রমিককে ২০০ থেকে ৩০০ টাকা দিতে হয়। সঙ্গে আছে পরিবহন খরচ। এক মণ পটোল বিক্রি হচ্ছে ৮০ টাকায়। তিন মণ পটোল বিক্রি করে একজন শ্রমিকের পারিশ্রমিক হচ্ছে। তাই অনেকেই পটোল না তুলে খেতেই নষ্ট করছেন। আবার যাদের গরু-ছাগল আছে তারা ছাগল-গরুকে খাওয়াচ্ছেন।

 

এদিকে সবজির দরপতনে হতাশ হয়ে পড়েছেন চাষিরা। চাষিরা বলছেন, লোকসানের বোঝা মাথায় নিয়েই তাদের চলতে হচ্ছে। সামনে দাম না বাড়লে পাওনাদারের ভয়ে বাড়ি থেকে পালিয়ে বেড়াতে হবে।

 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক দেব দুলাল ঢালী জানান, সবজির দাম কমে যাওয়ায় কৃষক ক্ষতিগ্রস্ত হচ্ছেন। সবজিচাষিরা তাদের উৎপাদন খরচও তুলতে পারছেন না। আবার ফসল ওঠাতে শ্রমিকের মজুরিও জুটছে না ফসল থেকে। ফলে অনেক সবজি খেতেই নষ্ট হচ্ছে।

 

রাইজিংবিডি/রাজশাহী/১২ জুলাই ২০১৬/তানজিমুল হক/টিপু/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়