ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে বাংলাদেশের শোক

এনএ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩১, ২৬ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে বাংলাদেশের শোক

নিজস্ব প্রতিবেদক : কিউবার অবিসংবাদিত রাজনৈতিক নেতা বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ।

 

একাত্তরে মুক্তিকামী বাঙালিদের পক্ষে দাঁড়ানো এ নেতার মৃত্যুসংবাদ জানার পর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করেন। শোকবার্তায় বাংলাদেশের স্বাধীনতায় কাস্ত্রোর অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন তারা।

 

রাষ্ট্রপতি আবদুল হামিদ তার শোক বার্তায় বলেন, ফিদেল কাস্ত্রোর মৃত‌্যু বিশ্ব রাজনীতির জন‌্য অপূরণীয় ক্ষতি। শোষিত মানুষের অধিকার প্রতিষ্ঠায় তার সংগ্রামের কথা বিশ্ববাসী আজীবন শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।

 

রাষ্ট্রপতি কিউবার জনগণ ও সরকারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিউবার এই নেতার সঙ্গে বঙ্গবন্ধুর সম্পর্কের কথা স্মরণ করেন। তিনি একাত্তরে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে কাস্ত্রোর অবদানের কথাও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

 

এ ছাড়া বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবিসহ অন‌্য কমিউনিস্ট দলগুলোও কিউবার বিপ্লবী নেতার মৃত‌্যুতে গভীর শোক জানিয়েছে।

 

একাত্তরে মুক্তিযুদ্ধের পক্ষে দাঁড়ানোর কারণে ফিদেল কাস্ত্রোকে বাংলাদেশ সরকার ২০১৩ সালে ‘মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননায়’ ভূষিত করে।

 

রাজধানী হাভানায় স্থানীয় সময় শুক্রবার রাতে ৯০ বছর বয়সে মারা যান সমাজতান্ত্রিক কিউবার প্রতিষ্ঠাতা ফিদেল কাস্ত্রো। এর আগে বর্ষীয়ান এই নেতা হৃদরোগে আক্রান্ত হওয়ার পর তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

 

এর দুমাস আগে কিউবাবাসী কাস্ত্রোর ৯০তম জন্মদিন উদযাপন করে। সেখানে এক অনুষ্ঠানে কাস্ত্রো তার মৃত্যুর দিন ঘনিয়ে এসেছে বলে মন্তব্য করে বলেন, ‘আমি যে ৯০ বছরে পা দিতে পারব তা স্বপ্নেও ভাবিনি।’

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ নভেম্বর ২০১৬/এনএ/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়