ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

খাদ্য অধিকার নিশ্চিতে ‘সার্ক ফুড ও সিড ব্যাংক’ গঠনের দাবি

এনআর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৭, ২৫ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খাদ্য অধিকার নিশ্চিতে ‘সার্ক ফুড ও সিড ব্যাংক’ গঠনের দাবি

নিজস্ব প্রতিবেদক : সার্কভুক্ত দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে খাদ্য অধিকার নিশ্চিত করার জন্য আন্তঃদেশিয় প্রতিশ্রুতির মাধ্যমে ‘ফুড ব্যাংক’ ও ‘সিড ব্যাংক’ গঠনের দাবি জানানো হয়েছে।

বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে অক্সফাম আয়োজিত ‘দক্ষিণ এশিয়ায় খাদ্য নিরাপত্তা অধিকার নিশ্চিত’ শীর্ষক এক  সেমিনার শেষে সংবাদ সম্মেলনে এ দাবি জানান বক্তারা।

গত ২৩ নভেম্বর থেকে শুরু হয় এ সেমিনার। আজ সেমিনারের সমাপনী সেশন অনুষ্ঠিত হয়। সেশন শেষে  সেমিনারের মূল প্রতিপাদ্য নিয়ে সংবাদ সম্মেলন করেন আয়োজকরা। মূল প্রবন্ধ তুলে ধরেন অক্সফাম বাংলাদেশের  প্রোগ্রাম ডিরেক্টর এম বি আকতার। এর আগে সেমিনারে সভাপতিত্ব করেন তিনি। সেমিনারে অংশগ্রহণ করেন জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা বাংলাদেশের মিটিং দ্য আনডারনিউট্রিশন চ্যালেঞ্জের (এমইউসিএইচ) প্রধান কারিগরি উপদেষ্টা নাওকি মিয়াঙ্গমিজুসি, আরটিএফের অ্যালায়েন্স সেক্রেটারি মহসিন আলী, অ্যালায়েন্স অফ অ্যাগ্রিকালচার ফর ফুডের (এএফ) ডা. কৃষ্ণা পুডেল, আরটিএফ ক্যাম্পেইন ওয়েস্ট বেঙ্গলের অনুরাধা তালওয়ার ও পাকিস্তান জাতীয় ফুড সিকিউরিটি অ্যান্ড রিসার্চ মন্ত্রণালয়ের ডেপুটি কমিশনার ইমতিয়াজ আলী  গোপ্যাং। সেমিনার পরিচালনা করেন অক্সফাম বাংলাদেশের গণমাধ্যম ও যোগাযোগ সমন্বয়ক শামীম ইফতেখার।

সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে বক্তরা বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোয় খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকারি-বেসরকারিভাবে উদ্যোগ নিতে হবে। কারণ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে খাদ্য নিরাপত্তার চ্যালেঞ্জগুলো একই রকম। তাই চ্যালেঞ্জগুলোর অভিজ্ঞতা একে অপরের সঙ্গে বিনিময় করে খাদ্য নিরাপত্তা নিয়ে আইন করতে হবে। তাহলে এটা অনেক টেকসই হবে।

বক্তারা আরো বলেন, ‘এটা করার জন্য দক্ষিণ এশিয়াভিত্তিক একটি প্লাটফর্ম হওয়া দরকার। আমরা আশা করছি, অদূর ভবিষ্যতে এ সব দেশের সরকাররা একে অপরের সঙ্গে আলোচনা করে একটি প্লাটফর্ম করবে। এটা কার্যকর হলে দক্ষিণ এশিয়ার দেশগুলোয় খাদ্য অধিকার টেকসই হবে। এর আগেও দক্ষিণ এশিয়ার খাদ্য অধিকার নিয়ে আলোচনা হয়েছে। সার্ক ফুড ব্যাংক গঠনের সিদ্ধান্ত হয়ে আছে। কিন্তু সেটা কার্যকর হচ্ছে না। এ বিষয়গুলো আমরা সার্কভুক্ত দেশের সরকারের কাছে তুলে ধরার চেষ্টা করছি।’

এর কারণ উল্লেখ করে তারা বলেন, ‘দক্ষিণ এশিয়ার নাগরিক হিসেবে আমরা জানি এখানকার রাজনৈতিক পরিস্থিতি কি? সার্কের কার্যকারিতা কতটুকু? তারপরও আমরা শুধু ‘সার্ক ফুড ব্যাংক’ নয়, ‘সার্ক সিড ব্যাংক’ করার জন্য সার্কভুক্ত দেশের সরকারের প্রতি পদক্ষেপ নেওয়ার অনুরোধ করেছি।’

এক্ষেত্রে বক্তারা ভবিষ্যৎ খাদ্য নিরাপত্তার বিভিন্ন দিক তুলে ধরে বলেন, বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। কিন্তু বৈশ্বিক আবহাওয়াসহ নগরায়নের প্রভাবে খাদ্যে ঘাটতি দেখা দিতে পারে। এক্ষেত্রে দক্ষিণ এশিয়ায় একটি সার্ক ফুড ব্যাংক থাকা দরকার। যেখানে সংশ্লিষ্ট  দেশগুলোর মধ্যে কমিটমেন্ট থাকবে। যদি এ সব দেশে খাদ্য ঘাটতি দেখা দেয়, সেক্ষেত্রে নিজেরাই নিজেদের সমস্যার সমাধান করবে।

 

 

 


রাইজিংবিডি/ঢাকা/২৫ নভেম্বর ২০১৫/এনআর/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়