ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

খালেদা জিয়ার ২ মামলার পরবর্তী শুনানি ২৭ জুলাই

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৩, ২৪ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খালেদা জিয়ার ২ মামলার পরবর্তী শুনানি ২৭ জুলাই

নিজস্ব প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা দুর্নীতির দুই মামলার পরবর্তী শুনানির তারিখ আগামী ২৭ জুলাই ধার্য করেছেন আদালত।

সোমবার পুরান ঢাকার বকশীবাজারস্থ কারা অধিদপ্তরের প্যারেড মাঠে স্থাপিত অস্থায়ী ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. মো. আকতারুজ্জামান আসামিপক্ষের সময়ের আবেদন মঞ্জুর করে এদিন ঠিক করেন।

সোমবার মামলার প্রথম তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক নুর আহমেদকে খালেদা জিয়ার পক্ষে জেরা করেন তার আইনজীবী আব্দুর রেজ্জাক খান। কিন্তু এদিন জেরা শেষ না হওয়ায় তিনি সময় চান।

এরপর খালেদা জিয়ার জামিন বাতিল আবেদনের ওপর শুনানি হয়। গত ২০ জুলাই দুদকের পাবলিক প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল এ আবেদন করেন।

বিচারাধীন বিষয় নিয়ে ২৩ জুলাই জাতীয় প্রেসক্লাবের সামনে এক সমাবেশ ও মানববন্ধনে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেন। যা আদালত অবমাননাকর দাবি করে তার (হাছান মাহমুদ) বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আবেদন করেন বিএনপির আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া। আদালতে এ বিষয়ে শুনানি হয়।

আসামিপক্ষের আইনজীবী নুরুজ্জামান তপন ও জিয়া উদ্দিন জিয়া বলেন, বিচারক আবেদন দুটির ওপর শুনানি গ্রহণ করলেও তাৎক্ষণিক কোনো আদেশ দেননি।

এদিকে মামলার শুনানির এক পর্যায়ে আদালতে উত্তেজিত হয়ে উচ্চস্বরে কথা বলেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। বিষয়টি আদালত অবমাননা হিসেবে আমলে নিয়ে বিচারক তাকে গ্রেপ্তারের জন্য পুলিশ ডাকেন। কিন্তু প্রাক্তন অ্যাটর্নি জেনারেল এজে মোহাম্মদ আলীর মধ্যস্থতায় তা সমাধান হয়।

প্রসঙ্গত, ২০১১ সালের ৮ আগস্ট খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলাটি দায়ের করে দুদক। এ মামলায় ২০১২ সালের ১৬ জানুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক।

এ মামলার আসামি হলেন বিএনপি নেতা হারিছ চৌধুরী এবং তার তৎকালীন একান্ত সচিব বর্তমানে বিআইডব্লিউটিএর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক জিয়াউল ইসলাম মুন্না ও ঢাকা সিটি করপোরেশনের প্রাক্তন মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান।

এতিমদের জন্য বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলাটি দায়ের করে দুদক। ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় এ মামলা দায়ের করা হয়।

২০০৯ সালের ৫ আগস্ট দুদক আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে।

অভিযোগপত্রে খালেদা জিয়া, তার বড় ছেলে তারেক রহমান, প্রাক্তন এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রাক্তন সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে আসামি করা হয়।

দুই মামলায় খালেদা জিয়াসহ অপর আসামিদের বিরুদ্ধে ২০১৪ সালের ১৯ মার্চ তৎকালীন বিচারক বাসুদেব রায় অভিযোগ গঠন করেন।
 


রাইজিংবিডি/ঢাকা/২৪ জুলাই ২০১৭/মামুন খান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়