ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

খুব অসহায় লাগছে : প্রসূন আজাদ

আমিনুল ই শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১০, ৪ জুলাই ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুব অসহায় লাগছে : প্রসূন আজাদ

প্রসূন আজাদ

বিনোদন ডেস্ক : গত শুক্রবার গুলশানে হলি আর্টিজানে জঙ্গী হামলায় স্তম্ভিত গোটা বাংলাদেশের মানুষ। এ শোক শুধু বাংলাদেশে নয় ছড়িয়েছে বিশ্বব্যাপী। দেশিয় শোবিজ অঙ্গনের তারকারাও এ ঘটনায় ভাষা হারিয়ে ফেলেছে। শোবিজ অঙ্গনের অনেকের সঙ্গে কথা বলে তা আরো গভীরভাবে উপলদ্ধি করা যায়। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে অনেক তারকা শোক প্রকাশ করেছেন। জানিয়েছেন তাদের উদ্বেগের কথাও।

অাজ সোমবার রাইজিংবিডির সঙ্গে কথা হয় জনপ্রিয় অভিনেত্রী প্রসূন আজাদের। গুলশানের ঘটনা নিয়ে মর্মাহত বলেও আলাপকালে জানান এই অভিনেত্রী। গুলশানে ঘটে যাওয়া মর্মান্তিক ঘটনার পর আজ সোমবার তার ফেসবুক পেজে একটি স্ট্যাটাস দিয়েছেন তিনি। রাইজিংবিডির পাঠকদের জন্য তা হুবুহু তুলে ধরা হলো-  

আমার ভাই আবীর। আমার ছোট ভাই। আমার জন্য আল্লাহর দেয়া সব চেয়ে সুন্দর আর দামী উপহার। আমি যতটা চঞ্চল, আবীর ততটাই স্থির। আমি যত দ্রুত কথা বলি, আবীর ততটাই ধীর। আমার বন্ধুর সংখ্যা যতটা বেশি, আবীরের ঠিক ততটাই কম। ছোটবেলা থেকেই বাসায় দেখেছি আবীরের জন্য কারো চিন্তা কিংবা দুঃচিন্তা কোনোটাই করতে হয়নি, যতটা আমার জন্য এখনো করতে হয়। আজ পর্যন্ত আমার যন্ত্রণায় অতিষ্ট হয়ে আমার মায়ের চোখ থেকে কত পানি পড়েছে আমি হিসাব রাখি নাই কিন্তু আমার ভাই কোনোদিন আমার বাবা-মাকে কষ্ট দেয়নি, বরং খুশি রেখেছে। আবীরের চাহিদা কোনোদিন আমরা শুনতে পাই নাই বরং আমার বারবার জিজ্ঞেস করতে হয়েছে, ‘আবীর কিছু লাগবে তোর?’

বছর দুই আগে আবীর চুল দাঁড়ি রাখা শুরু করল। তখন থেকেই বাসায় আবীরকে বলা হলো- চুল দাড়ি কেটে সুন্দর গাল বানিয়ে থাকতে হবে। এই একটা কথাই আমার ভাই শুনে নাই। বহুবার আমার ভাই আম্মুকে বোঝানোর চেষ্টা করেছে কিন্তু আমার মা রাজি না। বাসার পরিস্থিতি যখন আবীরের বিপক্ষে তখন আবীর আমাকে এসে বলল- ‘আপু, আমি ছেলে। পুরুষ মানুষ। আমি ক্লিন সেভ করতে পারবনা। আমি কাউকে বোঝাতে পারছি না। তুমি বোঝাও।’ আমি বাসায় অনুরোধ করলাম আবীরের দাড়ি নিয়ে যেন কোনো আওয়াজ না হয়। আর হয় নাই কোনোদিন।

আজ সকালে আবীরের দাড়ি ফেলে দেয়ার হুকুম আসল আমার কাছে। আমাকে বলা হলো- ‘দেশের পরিস্থিতি ভালো না। তোর ভাই চুপচাপ থাকে কারো সাথে কথা বলে না, চুল দাড়ি কাটার ব্যবস্থা কর।’ এমন হয়ত আজ বাংলাদেশের সব ঘরেই হচ্ছে। জানি না হয়ত মা-বাবারা বেশি চিন্তা করছেন।

গতকাল ইফতারির সময় আবীর আমাকে বলছিল- ‘আপু ছেলেগুলার ছবি দেখসো? ইংলিশ মিডিয়ামের। আমার যদি অনেক বন্ধু থাকত তাহলে আজকে কনফিউজ থাকতে হত এদের মধ্যে কে জঙ্গি।’

আবীরের কথা শুনলাম। আবীরের মুখের দিকে তাকিয়ে বুঝতে পারছিলাম দেশের পরিস্থিতিতে সবার মতো সে খুব চিন্তিত। সকালে উঠে শুনলাম সারারাত ঘুমাতে পারে নাই।

আমার খুব অসহায় লাগছে,
আমার অসহায় লাগছে এই ভেবে যে, আমি আমার ভাইকে এমন দুশ্চিন্তায় কোনোদিন দেখি নাই। আমার ভাইকে আমি নিরাপদে রাখব সেই শপথ আমি ছোটবেলায় নিয়েছিয়াম। স্কুলের এসেম্বলিতে আবীরকে লাইনে দাঁড় করিয়ে আমি মাইকে শপথ পাঠ করতাম। শপথ করতাম দেশকে নিরাপদে রাখার। আজ আমি আমার ভাইয়ের দাড়ি রক্ষা করতে পারছি না, দেশ কিভাবে রক্ষা হবে। জানিনা কিভাবে সময় এত খারাপ হয়ে গেল। শুধু জানি আমার পরিবারকে আমি নিরাপদে রাখার জন্য সব করব।
 
সবাই পরিবারের সকলের দিকে নজর দিন। যারা আজ এইভাবে একটি দেশের দুশ্চিন্তার কারণ তারা সকলেই কোনো না কোনো পরিবার থেকেই এসেছে। জানিনা কিসের অভাব ছিল তাদের। সেই অভাবটি আপনাদের পরিবারের কারো উপর আসতে দিবেন না। আমার ধর্ম ইসলাম, কারণ আমার ঈমান শক্ত। ঈমান না থাকলে মানুষ মেরে ধর্ম প্রতিষ্ঠা করা সম্ভব না। ভালোবাসুন মানুষকে, ভালোবাসা অনেক সময় ধর্মকে নতুন ভাবে ধারণ করায়। হতে পারে আমি বেনামাজি মুসলিম, কিন্তু আমি এমন অনেক কাজ করেছি যা আমার ধর্মকে ছোট করেনি, বরং সুনাম এনেছে।



রাইজিংবিডি/ঢাকা/৪ জুলাই ২০১৬/শান্ত/মারুফ 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়