ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

খুলনার পেয়ারা, কুল ও আমের চারা যাচ্ছে বিদেশে

নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৫, ২৩ জুলাই ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুলনার পেয়ারা, কুল ও আমের চারা যাচ্ছে বিদেশে

ফুলতলায় একটি নার্সারিতে বিক্রির জন্য গাছের চারা (ছবি : মুহাম্মদ নূরুজ্জামান)

মুহাম্মদ নূরুজ্জামান, খুলনা : খুলনার পেয়ারা, কুল ও আমের চারা বিদেশে রপ্তানি হচ্ছে। পেয়ারা ও কুলের চারা যাচ্ছে ভারতে এবং আমের চারা যাচ্ছে দুবাইতে। এবার বর্ষা মৌসুমেও বিদেশে রপ্তানি হবে কয়েক লক্ষ টাকা মূল্যের পেয়ারা, কুল ও আমের চারা ।

 

সব মিলিয়ে খুলনার ফুলতলার ৪ শতাধিক নার্সারিতে ৩ কোটি টাকা মূল্যের ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা বিক্রি হবে বলে আশা করছেন ব্যবসায়ীরা। গেল মৌসুমে এসব নার্সারি থেকে আমড়া ও কদবেল-এর চারা বিভিন্ন দেশে রপ্তানি হয়েছে বলে জানালেন তারা।

 

খুলনার নার্সারি পল্লী খ্যাত ফুলতলায় বর্ষা মৌসুমে হাট বসেছে গাছের চারা বেচাকেনার। ক্রেতাদের কাছে নানা জাতের চারার মধ্যে থাই-৭ জাতের পেয়ারা, কুল এবং আমের চারার চাহিদা বেশি।

 

কৃষি কর্মকর্তারা জানান, ফুলতলা উপজেলায় এখন বিস্তীর্ণ এলাকা জুড়েই গড়ে উঠেছে নার্সারি। আম, জাম, কাঁঠাল, লিচু, আমড়া, বেদানা, সফেদা, আতা, মেহগনিসহ বিভিন্ন গাছের লাখ লাখ চারা তৈরি হচ্ছে এসব নার্সারিতে। নার্সারি করে এলাকার অনেকেরই ভাগ্যের পরিবর্তন ঘটেছে।

 

 

হাইব্রিড নার্সারির মালিক আবু সাঈদ সরদার জানালেন তার নার্সারিতে থাই-৭ জাতের পেয়ারার চারা প্রতিটির মূল্য ৩০ টাকা, কুলের চারা প্রতিটি ১২ থেকে ১৫ টাকা এবং আমের চারা প্রতিটি ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। কুল ও পেয়ারার চারা বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে এবং আমের চারা বিমানে করে দুবাইতে রপ্তানি হচ্ছে।

 

নার্সারি মালিকরা জানান, প্রতিটি নার্সারিতে প্রতিদিন গড়ে ১০ জন শ্রমিক কাজ করছেন। শ্রমিকের মাথাপিছু মজুরি ৩০০ টাকা। সারা মৌসুমেই এখানকার শ্রমিকরা কর্মব্যস্ত থাকেন।

 

ফুলতলা উপজেলা কৃষি অফিসের কর্মকর্তারা বলেন, গাছের চারা তৈরিতে ফুলতলা উপজেলা ইতিহাস সৃষ্টি করেছে। উন্নত চারা তৈরি করে এখানকার মানুষরা দেশে ও বিদেশে বৃক্ষরোপনে ব্যাপক অবদান রেখে চলেছেন। কৃষিবিভাগ যথাসাধ্য তাদেরকে সহযোগিতা করে চলেছে। এই সহযোগিতা অব্যাহত থাকবে। 

 

 

 

 

রাইজিংবিডি/খুলনা/২৩ জুলাই ২০১৬/নূরুজ্জামান/টিপু/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়