ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চট্টগ্রামে ৭ লাখ ৪৩ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে

রেজাউল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১০, ৭ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রামে ৭ লাখ ৪৩ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে

ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় চট্টগ্রামের চার উপজেলায় ৬ থেকে ৫৯ মাস বয়সী ৭ লাখ ৪২ হাজার ৯৯৭টি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

 

বুধবার দুপুরে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই তথ্য জানান সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী।

 

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১০ ডিসেম্বর সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চট্টগ্রামের চার উপজেলার ২০০ ইউনিয়নের ৪ হাজার ৮৬১ টিকাকেন্দ্রে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর প্রস্তুতি নেওয়া হয়েছে। এবার ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি করে নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী শিশুদের একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

 

চট্টগ্রামে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করার লক্ষ্যে ৩৫ জন স্বাস্থ্য পরিদর্শক, ১৬৫ জন সহকারী স্বাস্থ্য পরিদর্শক, ৬৭৯ জন স্বাস্থ্য সহকারী ও ১৪ হাজার ৫৮৩ জন স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করবেন বলে জানান সিভিল সার্জন। এর বাইরে চট্টগ্রাম সিটি করপোরেশন নগরীর ৪১ ওয়ার্ডে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পরিচালনা করবে।

 

শিশুদের ভরাপেটে টিকাদান কেন্দ্রে আনার জন্য অভিভাবকদের অনুরোধ জানিয়ে সিভিল সার্জন বলেন, শিশুর শারীরিক ও মস্তিষ্কের বিকাশে ভিটামিন ‘এ’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ডায়রিয়া ও নিউমোনিয়া আক্রান্ত শিশুদের জন্য ভিটামিন ‘এ’ উপকারী।

 

কান্নারত শিশুকে ভিটামিন ‘এ’ খাওয়ালে ফুসফুসে চলে যাওয়ার আশঙ্কা থাকে। তাই কান্না থামলেই ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

 

 

রাইজিংবিডি/চট্টগ্রাম/০৭ ডিসেম্বর ২০১৬/রেজাউল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়