ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নেত্রকোনা মুক্ত দিবস শুক্রবার

ইকবাল হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫২, ৯ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নেত্রকোনা মুক্ত দিবস শুক্রবার

শহীদ তিন মুক্তিযোদ্ধার স্মরণে স্থৃতিসৌধ

নেত্রকোনা প্রতিনিধি : নেত্রকোনা হানাদার মুক্ত দিবস ৯ ডিসেম্বর। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনীকে তাড়িয়ে নেত্রকোনাকে দখলমুক্ত করা হয়।   

 

এই দিনে শহীদ মুক্তিযোদ্ধা আবু সিদ্দিক আহমেদের নেতৃত্বে স্থানীয় জনতা ও মুক্তিযোদ্ধারা হানাদার বাহিনীকে নেত্রকোনা কৃষি ফার্মে পূর্ব, উত্তর ও দক্ষিণ দিক থেকে ঘিরে ফেলে।

 

এই যুদ্ধে তিনজন শহীদ হন। তারা হচ্ছেন- আবু সিদ্দিক আহম্মেদ আরফে সাত্তার, আবদুল জব্বার ওরফে আবু খাঁ ও আবদুর রাশিদ।

 

ত্রিমুখী আক্রমণে দিশেহারা হয়ে পাক সেনারা পশ্চিম দিক হয়ে সড়ক পথে ময়মনসিংহের দিকে পালিয়ে যায়। মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী জনতা বিজয় উল্লাস করে জেলা শহরে প্রবেশ করে ও আকাশে স্বাধীন বাংলাদেশের পতাকা উড়ায়। ওই যুদ্ধে অংশগ্রহণকারী নেত্রকোনা সদর উপজেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার আইয়ুব আলী বলেন, ‘আমরা ওই দিন তিন দিকে পাক হানাদারদের ঘিরে ফেলি। শুরু হয় সন্মুখ যুদ্ধ। পাক সেনারা অবস্থা বেগতিক দেখে পশ্চিম দিক দিয়ে পলায়ন করে।’

 

জেলা প্রশাসন ও জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড দিনটি পালন উপলক্ষে শুক্রবার নানা কর্মসূচির আয়োজন করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে- সকাল সাড়ে ৯টায় নেত্রকোনা কালেক্টরেট প্রাঙ্গণে ও সকাল ১০টায় জেলা শহরের সাতপাই স্মৃতিসৌধ এবং শহীদদের কবরস্থানে পুস্পস্তবক অর্পণ, সকাল সাড়ে ১০টায় নেত্রকোনা পাবলিক হলের সামনে থেকে বিজয় শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ, বেলা ১১টায় জেলা শহরের সাতপাইয়ে মুক্তিযোদ্ধা পরিবার কল্যাণ সমিতি কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, বেলা সোয়া ১১টায় জেলা শহরের মোক্তারপাড়ায় পাবলিক হলে আলোচনা সভা।

 

নেত্রকোনা জেলা প্রশাসক ড. মো. মুশফিকুর রহমান, জেলা মুক্তিযোদ্ধা সংসদের ইউনিট কমান্ডার নূরুল আমিন সকল স্তরের মানুষকে অনুষ্ঠানে উপস্থিত থাকার আহ্বান জানিয়েছেন।

 

 

রাইজিংবিডি/নেত্রকোনা/৯ ডিসেম্বর ২০১৬/ইকবাল হাসান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়