ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

গত অর্থবছরে প্রায় ৪ কোটি টন খাদ্যশস্য উৎপাদিত হয়েছে

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৯, ২২ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গত অর্থবছরে প্রায় ৪ কোটি টন খাদ্যশস্য উৎপাদিত হয়েছে

নিজস্ব প্রতিবেদক, জাতীয় সংসদ থেকে : গত অর্থবছরে (২০১৬-১৭) দেশে ৩ কোটি ৮৮ লাখ ১৬ হাজার মেট্রিক টন দানাদার খাদ্যশস্য (চাল, গম ও ভুট্টা) উৎপাদিত হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার বিকেলে দশম সংসদের ১৮তম অধিবেশনে প্রশ্নোত্তর  পর্বে সংসদ সদস্য মো. নুরুল ইসলামের (কুমিল্লা- ৮) এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহণের পর থেকে কৃষির উন্নয়ন এবং কৃষকদের কল্যাণে সদা সচেষ্ট। তাদের সাহায্যার্থে সরকার বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে চলছে। ফলে বর্তমান সময়ে কৃষি উৎপাদনে অসামান্য সফলতা অর্জিত হয়েছে।

তিনি আরো বলেন, বন্যা, অতিবৃষ্টি এবং পাহাড়ি ঢলে ক্ষতিগ্রস্ত হাওর অঞ্চলের ৬ জেলায় ১১৭ কোটি টাকার বিশেষ পুনর্বাসন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। গ্রীষ্মকালীন মুগ ও তিল চাষে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের কৃষি প্রণোদনার জন্য ৫৮ কোটি ৭৫ লাখ টাকা ছাড় করা হয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্ত ১৮ জেলায় রবি শস্য বোরো ধান, গম, ভুট্টা, সরিষাসহ বিভিন্ন শস্য উৎপাদনের জন্য ১৯ কোটি টাকা ছাড়া করা হয়েছে।

এ বছর বন্যায় ফসলের কিছুটা ক্ষতি হলেও সামগ্রিকভাবে খাদ্যশস্য উৎপাদনে তেমন ঘাটতি হবে না, এ দাবি করে প্রধানমন্ত্রী বলেন, খাদ্যশস্য উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনে আমরা সচেষ্ট। ক্ষতিগ্রস্ত কৃষকদের সহায়তার জন্য সরকার বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে।

তিনি আরো বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত জেলাগুলোর ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার লক্ষ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ৩৫টি জেলায় ২৪ হাজার ৭৫০ মেট্রিক টন জিআর চাল, ৮ কোটি ৪২ লাখ টাকা জিআর ক্যাশ এবং ৪২ হাজার প্যাকেট  শুকনা খাবার বরাদ্দ দিয়েছে। এছাড়া ৫৫ হাজার বান্ডিল ঢেউ টিন ও ১৫ কোটি টাকা সাধারণ বরাদ্দ হিসেবে দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, হাওর অঞ্চলের ছয়টি জেলায় (সুনামগঞ্জ, সিলেট, নেত্রকোনা, কিশোরগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজার) গত মে মাস থেকে পরবর্তী ফসল না ওঠা পর্যন্ত (আগামী বছরের এপ্রিল পর্যন্ত) ৩ লাখ ৮০ হাজার পরিবারকে প্রতিমাসে ৩০ কেজি চাল ও ৫০০ টাকা দেওয়া হচ্ছে। চলতি মাস পর্যন্ত ১ লাখ ২ হাজার ৬০০ মেট্রিক টন চাল ও ১৭১ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২২ নভেম্বর ২০১৭/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়