ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

গরু-ছাগলে ব্যতিক্রমী সখ্য

আনোয়ার শাহীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:০৪, ২৬ জুন ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গরু-ছাগলে ব্যতিক্রমী সখ্য

ছাগল ছানাকে গাভির দুধ পান করতে দেখা যাচ্ছে

মো. আনোয়ার হোসেন শাহীন, মাগুরা : একটি গাভি তার নিজের দুধ পান করতে দিচ্ছে ছাগল ছানাকে। গরু ও ছাগলের মধ্যে সখ্যের এই ঘটনাটি মাগুরার মহম্মদপুরের বালিদিয়া ইউনিয়নের বড়রিয়া পূর্বপাড়া এলাকায় এখন ব্যাপক আলোচিত।

 

গাভির মালিক ইমারত ফকির জানান, দেড় মাস আগে প্রায় একই সঙ্গে তার গাভি ও ছাগল বাচ্চা প্রসব করে। মা ছাগলটি দুধ দেওয়া বন্ধ করে দিলে তারা বিপাকে পড়েন।

 

মজার ব্যাপার হচ্ছে, একই গোয়ালে থাকায় গাভি ও ছাগল ছানার সঙ্গে সখ্য গড়ে ওঠে। একপর্যায়ে দেখা যায় গাভিটি ছাগল ছানাকে দুধ দিতে শুরু করে। এখন ছাগল ছানাটি নিয়মিতই দুধ পান করছে গাভির।

 

বড়রিয়া পূর্বপাড়ায় রোববার সকালে গেলেও এই অভূতপূর্ব দৃশ্য দেখতে পাওয়া যায়। গাভিটির একটি বাছুর রয়েছে। বাছুর ও ছাগল ছানাকে পালাক্রমে দুধ পান করতে দেখা যায়।  ছাগল ছানাটি সব সময় গাভির আশপাশেই থাকে।

 

স্থানীয় রেজাউল ইসলাম জানান, গরু-ছাগলের এই সখ্য ও দুধ পান করতে দেওয়ার বিষয়টি এখানে বেশ আলোচিত ও বিরল। এই ঘটনা দেখতে প্রতিদিন বিভিন্ন গ্রামের লোকজন ভিড় করছেন।

 

মহম্মদপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. গোলাম মোস্তফা বলেন, ছাগল ছানাকে গাভির দুধ খাওয়ানোর ঘটনাটি ব্যতিক্রম। দীর্ঘ কর্মজীবনে তিনি এ ধরনের ঘটনা দেখেননি।

 

রাইজিংবিডি/মাগুরা/২৬ জুন ২০১৬/আনোয়ার শাহীন/টিপু/এএন

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়