ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

খুলনায় সাবমেরিন টাগ বোটের লঞ্চিং

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২২, ৩১ অক্টোবর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খুলনায় সাবমেরিন টাগ বোটের লঞ্চিং

নিজস্ব প্রতিবেদক, খুলনা : খুলনা শিপইয়ার্ডে নির্মিতব্য বাংলাদেশ নৌবাহিনীর জন্য হাইড্রোগ্রাফিক সার্ভে ভেসেলের কিল-লেয়িং এবং নির্মাণাধীন দুটি সাবমেরিন টাগ বোটের একটির লঞ্চিং সোমবার দুপুরে অনুষ্ঠিত হয়। 

 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নৌবাহিনী প্রধান ও খুলনা শিপইয়ার্ডের পরিচালনা বোর্ডের চেয়ারম্যান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ।

 

প্রধান অতিথির বক্তৃতায় নিজামউদ্দিন আহমেদ খুলনা শিপইয়ার্ডের অতীত ইতিহাস, চলমান কার্যক্রম ও ভবিষ্যৎ পরিকল্পনার বর্ণনা দেন।

 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদূরপ্রসারী সিদ্ধান্তে ১৯৯৯ সালে শিপইয়ার্ড নৌবাহিনীর কাছে হস্তান্তর হয় এবং মৃতপ্রায় এ প্রতিষ্ঠানটি আজ লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়। ইতিমধ্যে এ ইয়ার্ড যুদ্ধজাহাজসহ মোট ৭১৯টি জাহাজ নির্মাণ এবং ২ হাজার ২১৯টি জাহাজ মেরামতের কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করেছে। এ ইয়ার্ডের এ যাবৎকালের সবচেয়ে বড় প্রকল্প দুইটি ‘লার্জ প্যাট্রোল ক্রাফট’-এর নির্মাণ কাজ শেষ পর্যায়ে রয়েছে।  এগুলো নৌবহরে সংযোজন হলে নৌবাহিনীর সক্ষমতাকে আরো বৃদ্ধি করবে।

 

তিনি আরো বলেন, রূপসা নদীর নাব্যতা সীমাবদ্ধতা ও ভাটিতে নির্মিত রূপসা সেতুর কারণে এখানে রপ্তানিযোগ্য বড় জাহাজ নির্মাণ সম্ভব হয় না। এ ছাড়া  শিপইয়ার্ড গ্যারেজে বর্তমানে ৭৫০ টন ওজনের বেশি বড় জাহাজ উত্তোলন করা যায় না।

 

 

তিনি বলেন, বাংলাদেশসহ আন্তর্জাতিক বাজারে চাহিদার প্রেক্ষিতে বড় জাহাজ নির্মাণের লক্ষ্যে  জয়মনির গোলে ১ দশমিক ৫ কোটি টাকা ব্যয়ে ৪২ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। নৌবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত নারায়ণগঞ্জ, চট্টগ্রাম ও খুলনা এ তিনটি শিপইয়ার্ডের যৌথ উদ্যোগে ভবিষ্যতে দেশের সব জাহাজ নির্মাণ করা হবে। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে শিপইয়ার্ড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি প্রত্যাশা করেন।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ নৌ পরিবার কল্যাণ সংঘের প্রেসিডেন্ট বেগম নাজমুন নিজাম। বক্তব্য রাখেন সহকারী নৌবাহিনী প্রধান (এম) রিয়ার এডমিরাল এসএএমএ আবেদীন।  স্বাগত বক্তব্য রাখেন খুলনা শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক কমডোর কে কামরুল হাসান।

 

এ সময় ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তা এবং খুলনা শিপইয়ার্ডের কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকরা উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/খুলনা/৩১ অক্টোবর ২০১৬/মুহাম্মদ নূরুজ্জামান/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়