ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ঘাম ঝরিয়ে বইয়ের প্রাপ্তি

ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৩, ১২ ফেব্রুয়ারি ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঘাম ঝরিয়ে বইয়ের প্রাপ্তি

আবু বকর ইয়ামিন : অমর একুশে গ্রন্থমেলার ১২তম দিনে দর্শনার্থীর ভিড় ছিল চোখে পড়ার মতো। দিনটি শুক্রবার হওয়ায় সকাল থেকেই মেলা প্রাঙ্গণে আসতে থাকে বইপ্রেমীরা। দুপুর গড়িয়ে বিকেল হতেই তা রূপ নেয় জনসমুদ্রে। আর সন্ধ্যায় পুরো মেলা প্রাঙ্গণ জুড়ে যেন তিল ধারণের ঠাঁই ছিলনা। 

 

দর্শনার্থীদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে মূল ফটকের সামনেও রীতিমতো ধাক্কা ধাক্কি করে পাড়ি দিতে হয়েছে প্রবেশ পথ। আর একই চিত্র ছিল প্রতিটি স্টলের সামনে। সেখানেও ছিল বইপ্রেমীদের ভিড় আর জটলা। বিশেষ করে তাম্রলিপি, অন্যপ্রকাশ, সময়, কাকলী, প্রথমা, পাঞ্জেরী, ইউনিভার্সিটি প্রকাশনী ও বাংলা একাডেমি স্টলসহ উল্লেখযোগ্য কিছু স্টলে ছিল দর্শনার্থীদের উপচেপড়া ভিড়। প্রিয় লেখকের বই খুঁজে পেতে ঘাম ঝরাতে হয়েছে পাঠকদের।    

 

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, সোহরাওয়ার্দী উদ্যান কিংবা বাংলা একাডেমির ভেতরই সীমাবদ্ধ ছিল না। মেলার ভিড় টিএসসি, দোয়েল চত্বর, কার্জন হল, শহীদ মিনার পর্যন্ত বিস্তৃত হতে দেখা গেছে। নিরাপত্তা দিতেও অনেকটা হিমশিম খেতে হয়েছে নিরাপত্তা-কর্মীদের।

 

ছুটির দিন হওয়াতে সকাল ১১টায় মেলার প্রবেশ পথ খুলে দেওয়া হয়। ওই সময়টা ছিল শুধু শিশু-কিশোরদের জন্য। পুরো মেলা প্রাঙ্গন জুড়ে আনন্দে ঘুরে বেড়িয়েছে শিশুরা। তবে দুপুর পার হতেই ছোটদের পাশাপাশি তরুণ-তরুণী, যুগলসহ সব বয়সী নারী পুরুষের ভিড় বাড়তে থাকে ।

 

প্রথমা প্রকাশনীর লিপি রাইজিংবিডিকে বলেন, ‘প্রতিদিনই প্রচুর দর্শনার্থী আসে। বিক্রিও হয়। তবে প্রতি ছুটির দিনেই একটু বেশি ভীড় হয় বিক্রিও ভালো হয়।’

 

অন্যপ্রকাশের শিশির বলেন, ‘বিশেষ আকর্ষণ হুমায়ূন আহমেদ। এছাড়া অন্যান্য জনপ্রিয় লেখকদের বইও পাওয়া যায় আমাদের স্টলে। প্রতিদিনই ভিড় থাকে। তবে ছুটি দিনগুলোতে সামাল দেওয়া খুব কষ্ট হয়ে যায়।’

 

রাজধানীর মহাখালী থেকে মেলায় আসা সরকারি চাকরিজীবী জোনায়েদ আহমেদ জানান, স্ত্রী সন্তানদের নিয়ে মেলায় এসেছি। এবারের মেলা বিস্তৃত করায় বেশ ভালো লাগছে। বাচ্চাদের জন্য কিছু বই কিনেছি। আরো কিনবো।

 

আরেক চাকরিজীবী রেহানা সুলতানা জানান, কাজের জন্য সময় পাই না। আজ ছুটির দিনে বাচ্চাদের নিয়ে মেলায় চলে আসলাম। মুহাম্মদ জাফর ইকবালের ক্রেনিয়েল, আনিসুল হকের বাগানবাড়ীর রহস্য ও হুমায়ূন আহমেদের কিশোর রচনাসমগ্র ও মানবী নিয়েছি। এছাড়া মুক্তিযুদ্ধ বিষয়ক কিছু বই কিনবো। 

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তানভীর জানান, ‘মেলায় এসে ভালো লেগেছে। বন্ধুদের সাথে আড্ডা দিচ্ছি। বান্ধবীকে উপহার দেওয়ার জন্য হুমায়ূন আহমেদের লীলাবতীর মৃত্যু বইটি কিনেছি। আরো কিছুক্ষণ ঘুরে দেখি। নিজের জন্য কিছু বই কিনবো।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৬/ইয়ামিন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়