ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

চতুর্থ ডেপুটি গভর্নরের পদটি স্থায়ী হচ্ছে

হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৮, ১৩ অক্টোবর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চতুর্থ ডেপুটি গভর্নরের পদটি স্থায়ী হচ্ছে

বাংলাদেশ ব্যাংকের লোগো

কেএমএ হাসনাত : বাংলাদেশ ব্যাংকের সাংগঠনিক কাঠামোতে অস্থায়ীভাবে সৃষ্ট ডেপুটি গভর্নরের চতুর্থ পদটি স্থায়ী করার উদ্যোগ নেওয়া হয়েছে। এ বিষয়ে অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

 

বাংলাদেশ ব্যাংকে বর্তমানে চার জন ডেপুটি গভর্নর রয়েছেন। ডেপুটি গভর্নর  হিসেবে কাজ করছেন- মো. আবুল কাসেম, আবু হেনা মোহা. রাজী হাসান, এস কে. সুর চৌধুরী এবং নাজনীন সুলতানা। এদের মধ্যে নাজনীন সুলতানা চতুর্থ ডেপুটি গভর্নর হিসেবে রয়েছেন।

 

বাংলাদেশ ব্যাংকের কাজের পরিধি দিন দিন বাড়ছে। এ কারণে দায়িত্বশীল কর্মকর্তার প্রয়োজনীয়তা বাড়ছে। এ অবস্থায় ২০১১ সালে সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে ডেপুটি গভর্নরের একটি নতুন পদ সৃষ্টি করা হয়। এক বছর করে বাড়িয়ে পর্যায়ক্রমে আগামী ২০১৬ সালের ৩১ মে তারিখে পদটির মেয়াদ ৫ বছর পূর্ণ হবে। 

 

সূত্র জানান, ২০১১ সালে ডেপুটি গভর্নরের পদ সৃষ্টি করার পর এর মেয়াদ এক বছর উত্তীর্ণ হওয়ার পর চারবার মেয়াদ বাড়ানো হয়েছে। পদটিকে ২০১৬ সালের ৩১ মে পর্যন্ত সংরক্ষণের সম্মতি দেওয়া হয়। তবে এ সিদ্ধান্তে বাধা হয়ে দাঁড়িয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

 

সূত্র জানান, মন্ত্রিপরিষদ বিভাগ সরকারি আদেশের ৫নং উপানুচ্ছেদে বর্ণিত বিধান অনুযায়ী- রাজস্বখাতে অস্থায়ীভাবে সৃষ্ট পদ অন্যান্য নিয়মাচার পরিপালন সাপেক্ষে ৩ বছর পর স্থায়ী করা যাবে। উক্ত আদেশের ৬নং উপানুচ্ছেদে বর্ণিত বিধান অনুযায়ী-   কোনো পদ স্থায়ী করার প্রয়োজন হলে সংরক্ষণের মেয়াদ উত্তীর্ণের কমপক্ষে ৬ মাস আগে যৌক্তিকতাসহ প্রস্তাব পাঠানোর বাধ্যবাধকতা রয়েছে।

 

বাংলাদেশ ব্যাংকের সাংগঠনিক কাঠামোতে অস্থায়ীভাবে সৃষ্ট চতুর্থ ডেপুটি গভর্নর পদটির কাজের ধারণ স্থায়ী প্রকৃতির। পদটি সৃষ্টির শুরু থেকে এর উপযোগিতা কার্যকরভাবে ব্যবহৃত হয়ে আসছে। এ পদে নিয়োজিত ডেপুটি গভর্নর বর্তমানে ১১টি বিভাগের দায়িত্ব পালন করছেন। এ প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের জন্য পদটি অতীব জরুরি হয়ে পড়েছে। এ অবস্থায় বাংলাদেশ ব্যাংক পদটি স্থায়ী করার জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবকে চিঠি দিয়েছে।  

 

এ বিষয়ে অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একজন কর্মকর্তা বলেন, বাংলাদেশ ব্যাংকের চাহিদা অনুযায়ী ২০১১ সালে অতিরিক্ত ডেপুটি গভর্নরের একটি পদ এক বছরের জন্য সৃষ্টি করা হয়েছিল। এরপর কাজের পরিধির বিবেচনায় পদটির মেয়াদ বেশ কয়েকবার বাড়ানো হয়েছে। সৃষ্ট অস্থায়ী ডেপুটি গভর্নরের পদটির মেয়াদ তিন বছর অতিক্রান্ত হওয়া সত্ত্বেও প্রয়োজনে এর মেয়াদ ২০১৬ সাল পর্যন্ত বাড়ানো বিষয়ে এর আগে সম্মতি দেওয়া হয়েছে। সরকারের নিয়ম অনুযায়ী তিন বছরের বেশি অস্থায়ী পদ রাখা যায় না। কাজের পরিধি বাড়ায় এবং পদটির গুরুত্ব বিবেচনা করে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে পদটি স্থায়ী করার অবেদন করা হয়েছে। পদটি স্থায়ী হলে বাংলাদেশ ব্যাংকের সাংগঠনিক কাঠামোতে একজন ডেপুটি গভর্নরের পদ বাড়বে। বিষয়টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ পর্যালোচনা করে দেখছে।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ অক্টোবর ২০১৫/হাসনাত/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়