ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চলনবিলের বিস্তীর্ণ মাঠ সরিষার ফুলে ঢাকা

অদিত্য রাসেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৩, ১৭ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চলনবিলের বিস্তীর্ণ মাঠ সরিষার ফুলে ঢাকা

অদিত্য রাসেল, সিরাজগঞ্জ : একসময় চলনবিলের কৃষকরা শুধু ইরি-বোরোর এক ফসলি আবাদ করে জমি পতিত রাখত।

সময়ের সঙ্গে সঙ্গে এ অঞ্চলের কৃষকদেরও কৃষি ক্ষেত্রে বিপ্লব ঘটেছে। তারা বিগত  দেড় যুগ ধরে ইরি-বোরো, আমন, ভুট্টা, তরমুজ আবাদের পাশাপাশি সরিষার আবাদেও ঝুঁকেছে। তাই এখন সরিষার ফুলে ঢাকা চলনবিলের বিস্তীর্ণ মাঠ। বিলের যেদিকেই তাকানো যায় হলুদ ফুলে চোখ ঝলসে ওঠে। ফুলের সঙ্গে মৌমাছি গুঞ্জন কৃষককে মহিত করে তোলে। মৌমাছি সরিষার ফুল থেকে মধু সংগ্রহ করতে ব্যস্ত।

প্রাকৃতিক কোনো বিপর্যয় না হলে এ বছরও চলনবিলে বাম্পার সরিষার ফলন আশা করছেন কৃষক। কৃষি অফিসের মাঠ পর্যায়ের কর্মকর্তারা সার্বক্ষণিক কৃষকদের পরামর্শ প্রদান করছেন বলে জানিয়েছেন চলনবিলের বিভিন্ন উপজেলার কৃষি কর্মকর্তারা।

উপজেলা কৃষি অধিদপ্তর ও এলাকার কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, চলতি বছরে চলনবিলের ৯ উপজেলায় মোট ৬২ হাজার ৩৯৫ হেক্টর জমিতে সরিষার আবাদ করা হয়েছে। এর মধ্যে তাড়াশে সরিষার আবাদ হয়েছে ৪ হাজার ৪১০ হেক্টর, রায়গঞ্জে ২ হাজার ৯৯৫ হেক্টর, উল্লাপাড়ায় ১৯ হাজার ৭০০ হেক্টর, শাহজাদপুরে ১৪ হাজার ৬২৫ হেক্টর, চাটমোহরে ৫ হাজার ৬০০ হেক্টর, ভাঙ্গুড়ায় ৫ হাজার ৬১৫ হেক্টর, গুরুদাসপুরে ১ হাজার ৫০০ হেক্টর, সিংড়ায় ১ হাজার ৪৫০ হেক্টর, আত্রাই উপজেলায় ২ হাজার ৫০০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে।

স্থানীয় কৃষি অফিসার ও স্থানীয় কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, এ বছর চলনবিল এলাকার মাঠে মাঠে সরিষার হলুদ ফুলে ফুলে ছেয়ে গেছে। অন্যান্য বছরের তুলনায় এ বছর সরিষা আবাদে চারা বের হবার পর থেকে কিছু কিছু জমিতে পোকা আক্রমণ করছে। তা ছাড়া চলনবিলের পানি প্রবাহের মুখে প্রভাশালীদের সুতি জাল ধরায় এ বছর পানি নামতে দেরি হওয়ায় কৃষকরা সরিষার বীজ বোপন করতে অনেকটা পিছিয়ে পড়েছে। তাই গত বছরের তুলনায় এ বছর সরিষার আবাদ অনেক কম হয়েছে বলে তারা জানান।

পোকার আক্রমণ থেকে সরিষা রক্ষা করতে উপজেলা কৃষি অফিস থেকে আগেই বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তারপরও কিছু কিছু সরিষার জমিতে পোকার আক্রমণে কৃষক অনেকটা দিশেহারা হয়ে পড়েছে। এ বছর চলনবিলের ৯ উপজেলায় মোট ৬২ হাজার ৩৯৫ হেক্টর জমিতে সরিষার আবাদ করা হয়েছে।

কৃষক জানান, কালের প্রেক্ষাপটে আমন ধানের বিকল্প হিসেবে চলনবিলের কৃষকরা বোরো ধানের চাষে ঝুঁকে পড়ে। চলনবিলের তলদেশে যাদের অবস্থান সেই সব মাঠের কৃষক কখনো সরিষার আবাদ করার কথা ভাবেননি। এখন থেকে ১৫ বছর আগে চলনবিলের কৃষক ভাবতে পারেননি এ জমিতে সরিষা ও ভুট্টার চাষ করার কথা।

গত কয়েক বছর বন্যার পানি দ্রুত নেমে যাওয়ায় চলনবিলের মাঠে মাঠে সরিষার আবাদ হয়েছে পুরোদমে। বর্তমানে সরিষার গাছে গাছে হলুদ ফুলের সমাহার। প্রায় ফুলেই মৌমাছি বসে মধু আহরণ করছে। কৃষক আশা করছে কোনো রোগ-বালাই না হলে এবার চলনবিলে বাম্পার সরিষার ফলন হবে।

তাড়াশ উপজেলার সগুনা ইউনিয়নের মাকড়শোন গ্রামের কৃষক রহিজ উদ্দিন বলেন, এ বছর আমি ২৫ বিঘা জমিতে সরিষার আবাদ করেছি। প্রাকৃতিক কোনো দুর্যোগ না হলে প্রতিবিঘা জমিতে ৬ থেকে ৮ মণ হারে সরিষার ফলন হবে।

একই গ্রামের শাহ আলম জানান, বন্যার পানি নামতে দেরি হওয়ায় এবার চলনবিলে সরিষার আবাদ করতে বিলম্ব হলেও গাছের অনুপাতে প্রাকৃতিক কোনো বিপর্যয় না ঘটলে সরিষার ফলন ভাল হবে।

দিঘি সগুনা গ্রামের আব্দুল আব্দুর রউফ জানান, সরিষার আবাদের পরই জমিতে বোরো ধানের আবাদ করা যায়। এতে জমিতে সার কম লাগে। সরিষার পাতা ও শিকড় সবুজ সারের কাজ করে এবং বোরো ধানের ফলনও বৃদ্ধিতে সহায়ক হয়। অল্পসময়ের মধ্যে ২টি ফসল ঘরে তুলতে পারছে কৃষক। চলনবিলে এক সময় বন্যার পানি নামতে দেরি হওয়াতে শুধুমাত্র ইরি-বোরো ধানের আবাদ করতাম। বর্তমানে মাঠে সরিষার, ভুট্টা, বিনাচাষে রসুন, ধনিয়া, গম, কালিজিরাও আবাদ হয়েছে।

মাকড়শোন গ্রামের কৃষক আবু সাঈদ জানান, সরিষার চাষে লাভ বেশি, খরচ কম। তা ছাড়া সহজেই বিক্রয় করা যায়। সরিষার আবাদ ঘরে তোলার পর ওই জমিতেই সার ছাড়াই বোরো ধানের চাষ করা যায়। চলনবিলের কৃষকরা গত ১০/১২ বছর ধরে সরিষার চাষ করে আসছে। আমি এবার পরীক্ষামূলক গমের আবাদ করেছি।

তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা মো. সাইফুল ইসলাম তাড়াশসহ চলনবিলে এবারও বাম্পার সরিষার ফলন হবে বলে আশা প্রকাশ করেছেন। স্বল্পসময়ের মধ্যে কৃষককে একের অধিক ফসল ফলানোর জন্য নানাভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তা ছাড়া উপসহকারী কৃষি অফিসাররা সার্বক্ষণিক মাঠে কৃষকের সঙ্গে কাজ করছেন। যাতে কৃষকের কোনো রকম সমস্যার সৃষ্টি না হয়। আশা করা যায় প্রাকৃতিক কোনো বিপর্যয় না ঘটলে এবার তাড়াশসহ চলনবিলে সরিষার বাম্পার ফলন হবে।



রাইজিংবিডি/সিরাজগঞ্জ/১৭ জানুয়ারি ২০১৭/অদিত্য রাসেল/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়