ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জের মাল্টায় জীবন পাল্টায়

রফিকুল আলম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৭, ১৯ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চাঁপাইনবাবগঞ্জের মাল্টায় জীবন পাল্টায়

মতিউর রহমানের বাগানে গাছে গাছে ঝুলছে মাল্টা

রফিকুল আলম, চাঁপাইনবাবগঞ্জ : এখন চাঁপাইনবাবগঞ্জে মাল্টার চাষ হচ্ছে। চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের জামতলা এলাকায় মাল্টার চাষ করেছেন মতিউর রহমান। তার মাল্টার বাগানে এখন গাছে গাছে ঝুলছে মাল্টা। দুই বছর বয়সী প্রতিটি গাছে ১৫ থেকে ৪০টি পর্যন্ত মাল্টা ধরেছে।

 

মাল্টা বাগানের মালিক মতিউর রহমান জানান, প্রায় ৮বছর আগে তিনি অন্যের ১০বিঘা জমি লিজ নিয়ে বাণিজ্যিকভাবে আম, পেয়ারা, লেবু, বেদানা ও থাই কুলের  চাষ শুরু করেন। এর কিছুদিন পর তিনি স্থানীয় একটি জাতের মাল্টার বেশ কিছু চারা রোপণ করেন। রোপনের দেড় বছরের মাথায় গাছগুলোতে ফল ধরে। কিন্তু ফলগুলো ছিল স্বাদহীন-পানসে। ফলে তখন তিনি মাল্টা চাষের কথা মাথা থেকে ঝেড়ে ফেলেন।

 

বছর দু’য়েক আগে স্থানীয় হর্টিকালচার সেন্টারের কর্মকর্তারা মতিউর রহমনাকে বারি মাল্টা-১ এর কিছু চারা নিয়ে পরীক্ষামূলক রোপন করার প্রস্তাব দিলে তিনি তাদের প্রস্তাবে সাড়া দেন। ২০০ চারা তার ২বিঘা জমিতে রোপন করে শুরু করেন পরিচর্যা। এর প্রায় দেড় বছর পর অর্থাৎ প্রায় ৩ মাস আগে বাগানের তিন চতুর্থাংশ গাছে ধরে কাঙ্খিত ফল মাল্টা। দেখে মন আনন্দে ভরে যায় মতিউর রহমানের। বর্তমানে গাছে গাছে ঝুলছে পরিপক্ক মাল্টা।

 

মতিউর রহমান জানান, ফলগুলো সবুজ হলেও ভীষণ রসাল ও স্বাদে মিষ্টি। বাগানটি কৃষি বিভাগের ২য় শস্য বহুমূখী প্রকল্পের (এসসিডিপি) আওতায় রয়েছে বলে জানান তিনি। আর প্রথমবার সু-স্বাদু ফল ধরায় কৃষি বিভাগের কর্মকর্তারাও খুশি।

 

মতিউর জানান, ইতিমধ্যেই বাগান থেকে মাল্টা তোলা শুরু হয়েছে। এসসিডিপি’র সাবেক প্রকল্প পরিচালক এবং বর্তমান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ হামিদুর রহমান তার এই মাল্টার বাগান পরিদর্শন করেছেন এবং কৃষি বিভাগের স্থানীয় কর্মকর্তারা এবারের উৎপাদিত সব মাল্টাই কিনে নিতে চেয়েছেন।

 

এসডিপি প্রকল্পের উদ্যান প্রশিক্ষণ কর্মকর্তা মোঃ জহুরুল ইসলাম জানান, জেলায় মাল্টা চাষের সম্ভাবনা যাচাই করার জন্য এই বাগানের মাল্টার নমুনা উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে পাঠানো হবে।

 

প্রসঙ্গত, এই কর্মকর্তার তদারকিতেই প্রথমবারের মতো বরেন্দ্র অঞ্চলে পরীক্ষামূলকভাবে বারি মাল্টা-১ এর চাষ শুরু হয়েছে।

 

চাঁপাইনবাবগঞ্জ হর্টিকালচার সেন্টারে উপপরিচালক সাইফুর রহমান জানান, সড়কের পাশ দিয়ে যাওয়ার সময় মতিউর রহমানরে মাল্টার বাগান দেখে অনেকেই বারি মাল্টা-১ চাষের আগ্রহ দেখাচ্ছেন এবং চারা সংগ্রহের জন্য হার্টিকালচার সেন্টারে আসছেন।

 

 

 

রাইজিংবিডি/চাঁপাইনবাবগঞ্জ/১৯ নভেম্বর ২০১৫/রফিকুল/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়