ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

আয়কর দিবস বুধবার

এম এ রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৭, ২৯ নভেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আয়কর দিবস বুধবার

অর্থনৈতিক প্রতিবেদক : আগামীকাল ৩০ নভেম্বর বুধবার জাতীয় আয়কর দিবস। ‘আমার জন্য আমার কর’- এই মূল প্রতিপাদ্য নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) দিবসটি উদযাপন করবে।

 

প্রতি বছর ১৫ সেপ্টেম্বর আয়কর দিবস উদযাপিত হলেও চলতি বছরে প্রথমবারের মতো ৩০ নভেম্বর আয়কর দিবস পালন করছে সংস্থাটি। যদিও ২০০৮ সাল থেকে জাতীয়ভাবে দিবসটি উদযাপিত হচ্ছে।

 

আয়কর বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি করতে সংস্থাটি আয়কর মেলা ও প্রথমবারের মতো আয়কর সপ্তাহের আয়োজন করে। আয়কর সপ্তাহের শেষ দিনে (৩০ নভেম্বর) আয়কর দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করেছে এনবিআর।

 

বুধবার সকাল ৭টায় এনবিআরের সেগুনবাগিচা প্রাঙ্গণ থেকে র‌্যালির যাত্রা শুরু হবে। করবিষয়ক সচেতনতা বাড়াতে ওই র‌্যালিতে বিভিন্ন শ্লোগানসংবলিত প্ল্যাকার্ড, ফেস্টুন, ব্যানার ও পোস্টার প্রদর্শন করা হবে।

 

র‌্যালিতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী আবদুল মান্নান এমপি। এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান ওই অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন। ঢাকা ছাড়াও অন্যান্য বিভাগীয় শহরে বুধবার সকালে র‌্যালির আয়োজন করছে সংস্থাটি।

 

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দেবেন।

 

এর আগে সেরা করদাতার স্বীকৃতি হিসেবে বাংলাদেশের শীর্ষ ব্র্যান্ড ওয়ালটনসহ ১৪১ প্রতিষ্ঠান ও ব্যক্তিকে ট্যাক্স কার্ড দেওয়া হয়। এছাড়া কর প্রদানে উৎসাহিত করতে প্রতিবছরের মতো এবারও সারাদেশে ৫১৭ জন সেরা করদাতাকে সম্মাননা দেওয়া হয়। এর মধ্যে ৩৭০ জন সর্বোচ্চ আয়কর প্রদানকারী ও ১৪৭ জন দীর্ঘসময় আয়কর প্রদানকারী।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ নভেম্বর ২০১৬/এম এ রহমান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়