ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চিকিৎসক ও সেবিকাদের প্রশিক্ষণ দেবে শ্রীলঙ্কা

হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৮, ৪ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চিকিৎসক ও সেবিকাদের প্রশিক্ষণ দেবে শ্রীলঙ্কা

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের চিকিৎসক ও সেবিকাদের প্রশিক্ষণ সহায়তা দিতে আগ্রহ প্রকাশ করেছে শ্রীলঙ্কার লঙ্কা হাসপাতাল। সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বুধবার কলম্বোতে লঙ্কা হাসপাতাল পরিদর্শনে গেলে হাসপাতাল কর্তৃপক্ষ তাদের এ আগ্রহের কথা জানান।

এতে বলা হয়, শিগগিরই বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে চিকিৎসক ও সেবিকাদের উচ্চতর প্রশিক্ষণের সুযোগ সৃষ্টির পাশাপাশি দুই দেশের মধ্যে স্বাস্থ্য খাতের উন্নয়নে পারস্পরিক সহায়তা জোরদার করার উদ্যোগ নেওয়া হবে।  

লঙ্কা হাসপাতাল পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) একটি সফল উদাহরণ, উল্লেখ করে মোহাম্মদ নাসিম বলেছেন, বাংলাদেশেও পিপিপির আওতায় স্বাস্থ্য খাতের আধুনিকায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। দেশে এখন বিনিয়োগবান্ধব পরিবেশ বিরাজ করছে। আন্তর্জাতিক মানের হাসপাতাল নির্মাণে সরকারকে সহযোগিতা করতে চায়, এমন আগ্রহী দেশি-বিদেশি বিনিয়োগকারীকে সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত বাংলাদেশ।

লঙ্কা হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) দেশান্থা সিলভা এ সময় মন্ত্রীকে হাসপাতালের বিভিন্ন কক্ষ, আইসিইউ, অপারেশন থিয়েটার ও ওয়ার্ড ঘুরে দেখান এবং সেবা কার্যক্রম সম্পর্কে অবহিত করেন।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী শ্রীলঙ্কার দেড় শ বছরের পুরানো ন্যাশনাল হসপিটাল পরিদর্শন করেন। সেখানকার চিকিৎসা সেবা সম্পর্কে ধারণা নেন। হাসপাতালের অ্যাক্সিডেন্ট সার্ভিস ইউনিটে দুর্ঘটনাকবলিত রোগীদের কীভাবে অগ্রাধিকারভিত্তিতে চিকিৎসা দেওয়া হয়, সে সম্পর্কে তিনি খোঁজ-খবর নেন।

মন্ত্রী পরে কলম্বোর অদূরে থালাপাথ পিটিয়ার নুগেগেডায় শ্রী জয়বর্ধনেপুয়া জেনারেল হাসপাতাল পরিদর্শন করেন।

মন্ত্রীর সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক, ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোস্তাফিজুর রহমান, স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক আসাদুল ইসলাম, অতিরিক্ত সচিব ফয়েজ আহমেদ, শ্রীলঙ্কার স্বাস্থ্য মন্ত্রণালয়, অধিদপ্তর ও হাসপাতালের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


রাইজিংবিডি/ঢাকা/৪ মে ২০১৬/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়