ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

চিলাই নদীর বেলাই বিল

সিয়াম সারোয়ার জামিল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৮, ১১ আগস্ট ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চিলাই নদীর বেলাই বিল

সিয়াম সারোয়ার জামিল : টানা কয়েক সপ্তাহ কাজের চাপে বেশ বিরক্তই হয়ে উঠেছিলাম। জুনের শুরুতেই টানা ক`দিন ধরে বৃষ্টি শুরু হলে টলটলে জল, পাখি, শাপলা-শালুক আর সবুজ পরিবেশ দেখার জন্য মন আকুপাকু করছিল। কিন্তু কোথায় যাব? পরক্ষণেই বন্ধু তৌকিরের কথা মনে পড়ল। ওর দাদার বাড়ি গাজীপুরের বেলাই বিলের কাছেই। বলেছিল, বর্ষায় বেলাই বিল নাকি স্বর্গ!

 

পরদিন ভোরের আকাশ শান্ত থাকলেও আগের রাতে মুষলধারে বৃষ্টি হলো। যাকে বলে ‘ক্যাটস অ্যান্ড ডগস’। ভোরবেলাতেই বাইকে চেপে রওনা দিলাম আমি আর তৌকির। কলেজ গেটের জ্যাম কাটিয়ে চল্লিশ মিনিটেই পৌঁছে গেলাম কানাইয়া বাজার। বেশ কয়েকটা দোকান ঘর, ফার্মেসি, চালকল আর কাঁচাবাজার এই হলো কানাইয়া।

 

`গ্রামের বাজার যেমন হয়, তেমনই তো! নতুন কী?`, তৌকিরকে ফোড়ন কাটি আমি।

 

তৌকির হাসে। বলে, `আগে বাসায় যাবা নাকি এখানেই চা খাবা?`

 

 

সন্ধ্যার আগে বৃষ্টি একটু বিরতি দিল যেন। আকাশটা একটু পরিস্কার হতেই বের হয়ে পড়লাম। ঘণ্টাখানেকের বর্ষণে রাস্তাঘাট জলে ডুবে থৈ থৈ।  ফেরার পথে বাইক ছোটালাম জোরেই। সঙ্গে নিলাম চিলাই নদী আর বেলাই বিলের সবুজ মন।

 

যেভাবে যাবেন : ঢাকার যে কোন স্থান থেকে বাসে যেতে হবে গাজীপুর বাসস্ট্যান্ড। সেখান থেকে জয়দেবপুর সদর। সদর থেকে রিকশা বা টেম্পোতে কানাইয়া বাজার। কানাইয়া বাজার ঘাটে সারি সারি নৌকা বাঁধা। বর্ষাকাল বেলাই ভ্রমণের উপযুক্ত সময়। কানাইয়া বাজারে নেমেই একটু সামনে ব্রিজ আছে। ব্রিজ পার হয়ে চেলাই নদীতে বাধা নৌকা ঠিক করে উঠে পরুন। সারা দিন সন্ধ্যা পর্যন্ত ঘুরতে ৪০০-৫০০ টাকা নেবে।

 

ব্যক্তিগত গাড়িতে গেলে টঙ্গী স্টেশন রোড ফ্লাইওভার পার হয়ে সামনের দিকে যেতে থাকুন। পুবাইল কলেজ গেট থেকে বাঁয়ের ছায়াঘেরা রাস্তায় ঢুকে যান। সেখান থেকে মাইল চারেক জল জঙ্গলের কাব্য পার হয়ে গিয়ে ডানে টার্ন নিয়ে মিনিট দশেক গেলেই কানাইয়া বাজার।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ আগস্ট ২০১৬/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়