ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

প্রধানমন্ত্রীর সঙ্গে চীনের উপ-প্রধানমন্ত্রীর বৈঠক

রবিউল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৪, ২৪ মে ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রধানমন্ত্রীর সঙ্গে চীনের উপ-প্রধানমন্ত্রীর বৈঠক

চীনের উপ-প্রধানমন্ত্রী লিউ ইয়ানদং

কূটনৈতিক প্রতিবেদক : চীনের উপ-প্রধানমন্ত্রী লিউ ইয়ানদং তিন দিনের সফরে ঢাকায় এসেছেন। রোববার বিকেল সোয়া ৫টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামার পর পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী তাকে স্বাগত জানান। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে করেন লিউ ইয়ানদং। বৈঠকে তাদের মধ্যে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

 

বাংলাদেশ ও চীনের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৪০ বছরপূর্তি উপলক্ষে ঢাকায় এসেছেন লিউ ইয়ানদং। আগামীকাল তিনি রাষ্ট্রপতি আবদুল হামিদ ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করবেন। এ ছাড়া রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী লিউয়ের সম্মানে নৈশভোজের আয়োজন করবেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

 

বাংলাদেশ সফর শেষে ইন্দোনেশিয়া যাবেন লিউ ইয়ানদং। সফরকালে দুই দেশের মধ্যে ছয়টি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে। সরকারি খাতে তিনটি এবং বেসরকারি খাতে তিনটি সমঝোতা স্মারক সই হবে। সরকারি খাতে শিক্ষা, তথ্য ও শুল্ক বিষয়ক তিনটি সমঝোতা স্মারক সই হবে। বেসরকারি খাতে ঢাকা বিশ্ববিদ্যালয় ও চীনের বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক সই হবে। এ ছাড়া চীনের প্রধানমন্ত্রীর আসন্ন বাংলাদেশ সফরে কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে একটি টানেল নির্মাণ, ঢাকা-চট্টগ্রাম রেলওয়ে এক্সপ্রেস ওয়ে নির্মাণ এবং শাহজালাল সার কারখানা প্রকল্পে চীনের অর্থায়ন নিয়ে আলোচনা হওয়ারও কথা রয়েছে। বৈঠকে চীনের অর্থায়নে বঙ্গপোসাগরে সোনাদিয়ায় গভীর সমুদ্রবন্দর নির্মাণের বিষয়টিও উঠে আসবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

 

এদিকে চীনের উপ-প্রধানমন্ত্রী লিউ ইয়ানদংয়ের সফরকে অত্যন্ত গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ। লিউ ইয়ানদংকে চীন তো বটেই বিশ্বের অন্যতম ক্ষমতাসীন নারী রাজনীতিক হিসেবে বিবেচনা করা হয়। এর আগে চীনের রাজনৈতিক ইতিহাসে কোনো নারী এত উচ্চ পদে অধিষ্ঠিত হননি। চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির নয় সদস্যের পলিটব্যুরোর একমাত্র নারী সদস্য হচ্ছেন ৬৬ বছর বয়সী লিউ ইয়ানদং। পার্টির প্রভাবশালী অবস্থানেই রয়েছেন তিনি। আন্তর্জাতিক অঙ্গনেও লিউ ইয়ানদংয়ের প্রভাব ও পরিচিতি রয়েছে।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ মে ২০১৫/রবিউল হক/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়