ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চ্যালেঞ্জার মামু ও প্রিয় বাবা অ্যাপস উদ্বোধন

ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৯, ৪ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চ্যালেঞ্জার মামু ও প্রিয় বাবা অ্যাপস উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘দ্য ক্যাম্পাস হিরো ক্যাফে’ শীর্ষক ফলিত গবেষণা প্রকল্প বিষয়ক দিনব্যাপী এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে উইমেন্স এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের উদ্যোগে রোববার এ সেমিনার অনুষ্ঠিত হয়।

 

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নাহিম রাজ্জাক, বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম, বিশ্ববিদ্যালয় উইমেন্স এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. শাইখ ইমতিয়াজ।

 

স্বাস্থ্যমন্ত্রী ‘চ্যালেঞ্জার মামু’ ও ‘প্রিয় বাবা’ নামের দু’টি অ্যাপস উদ্বোধন করেন। ‘প্রিয় বাবা’ অ্যাপস-এর মাধ্যমে অভিভাবকরা শিশু-যৌন নির্যাতন প্রতিরোধে বিভিন্ন দিক নির্দেশনার পাশাপাশি হেল্প লাইনে সহায়তা চাইতে পারবেন। ‘দ্যা ক্যাম্পাস হিরো ক্যাফে’ প্রকল্প বাস্তবায়নে সিএমএমএস ছাড়াও জাতিসংঘ যুবছাত্র সংস্থা ও প্রোমুন্ডো ইউএস সহায়তা করছে। আর্থিক পৃষ্ঠপোষকতা করছে এনডব্লিউ অট্রো ও শেয়ার নেট।

 

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় উইমেন্স এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ইসরাত খান। এতে সভাপতিত্ব করেন উইমেন্স এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. শাইখ ইমতিয়াজ। সেমিনারের আগে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে ‘নারী ও বালিকাদের বিরুদ্ধে সংহিসতা নির্মূলের’ আহ্বান জানিয়ে এক র‌্যালি অনুষ্ঠিত হয়।

 

উল্লেখ্য, নারী নির্যাতনের মূল কারণ খুঁজে বের করা এবং তার প্রতিরোধে পুরুষদের সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে ‘দ্য ক্যাম্পাস হিরো ক্যাফে’ ফলিত গবেষণা চলছে। এতে পাবনা, রংপুর ও কক্সবাজারের ৩০টি স্কুল ও দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সম্পৃক্ত করার মাধ্যমে তাদের সঠিক তথ্য সরবরাহ করে যৌন, প্রজনন স্বাস্থ্য ও অধিকার সম্পর্কে এবং নারীর প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তন করার জন্য সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৪ ডিসেম্বর ২০১৬/ইয়ামিন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়