ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জনতার আদালত

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৩, ১১ অক্টোবর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জনতার আদালত

শাহেদ হোসেন: নাম- সাখাওায়াত হোসেন। বয়স ৭০। অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা। লিখেছেন- স্যার, ফেসবুক জেনারেশন-নাতি পোস্ট অফিসে চিঠিটি ফেলতে লজ্জা পায়। ওটা না-কি তেলাপোকার গতিতে চলে। ইমেল-ফিমেল বুঝি না। আগামী মাসে পেনশনের টাকা পেলে ৫শ দেওয়ার প্রতিশ্রুতি দেওয়ার পর আপনার দরবারে মেইল করতে রাজি হয়েছে নাতি। সে যাক, প্রশ্ন হচ্ছে যেভাবে প্রশ্ন ফাঁস হচ্ছে তাতে শিক্ষার মানটা কোথায় থাকছে? এছাড়া স্কুল-কলেজের যে সিলেবাস তাতে কি জানার গণ্ডি সীমিত হয়ে পড়ছে  না?

 

সাখাওয়াত সাহেব, আপনি আসলে জাতির শত্রু। আপনি বলছেন, আপনার বয়স হয়েছে ৭০। বাংলাদেশের মানুষের গড় আয় বেড়ে গেছে। এটা আসলে জাতির জন্য দুর্ভাগ্যজনক। যাহোক, এ বয়সে মানুষ নাতি-পুতিদের নিয়ে খেলা করবে, বিয়ের দাওয়াত খাবে, তসবিহ নিয়ে মসজিদে আল্লাহ আল্লাহ করবে। পরকাল বহু লম্বা পথ। সারাজীবন যে পাপ করেছেন, এখন সেগুলো সৃষ্টিকর্তার কাছে কান্নাকাটি করে ধোয়ামোছা করতে হবে। যাহোক, বয়সের কারণে আপনাকে ভীমরতিতে ধরেছে বলে এখন জাতির শিক্ষাব্যবস্থা নিয়ে নাঁকি কান্না শুরু করেছেন।

 

শোনেন, শিক্ষা জাতির মেরুদণ্ড। আপনি জাতির সেই  মেরুদণ্ড ভাঙার চেষ্টা করছেন। যে জাতি যতো শিক্ষিত সে জাতি ততেো উন্নত। আমরা ছেলেদেরে আগেভাগেই প্রশ্ন জানিয়ে দিয়ে, সেই অগ্রযাত্রায় ভূমিকা রাখছি। আপনি জাতির উন্নয়নকে ব্যাহত করতে চাচ্ছেন? আপনার বিরুদ্ধে দেশদ্রোহী মামলা হওয়া উচিত। শিক্ষার জন্য মহানবী (স.) চীন দেশে যেতে বলেছেন। সেই চীনের কনফুসিয়াস কী বলেছেন জানেন? অজ্ঞতা হল মনের রাত্রি, যে রাত্রি চন্দ্রশূন্য, নক্ষত্রশূন্য। আপনি শিক্ষার্থীদের অন্তর থেকে চন্দ্র, নক্ষত্র কেড়ে নিতে চাচ্ছেন? যতো বেশি শিক্ষার্থী পাস করবে ততো বেশি শিক্ষিত হয়ে উঠবে জাতি। বার্ট্রান্ড রাসেল বলেছেন, মানুষের সুখি হওয়ার জন্যে সবচেয়ে বেশি দরকার বুদ্ধির এবং শিক্ষার মাধ্যমে এই বৃদ্ধি ঘটানো সম্ভব। আমরা চাই ছেলেপুলে বুদ্ধিমান হোক। এখন চলছে কাড়াকাড়ির যুগ। যা পারো কেড়ে খাও। এই কাড়াকাড়ির জন্য গায়ের জোর খাটানোর যুগ শেষ । আর শক্তিই বা পাবে কোথায়? শক্তির জন্য দরকার পুষ্টিকর খাদ্য। সেই পুষ্টিতো কবেই মাগো বাবাগো বলে হাইব্রিড আর ফরমালিনের ধাক্কায় দেশ ছেড়েছে। বাকি রইলো শরীর চর্চা। সে সুযোগওতো আমাদের কর্মঠ নেতাকর্মীরা বন্ধ করে দিয়েছে। দেশের উন্নয়নের জন্য ভবন দরকার বুঝলেন। সেই ভবনের জন্য চলছে নদীর তীর দখল-মাঠ দখল। তাই বাবারা তোরা ঘরেই বিশ্বকাপ খেল।

 

অনেক কথা বলে ফেললাম। আসলে বৃদ্ধ লোকদের সঙ্গে কথা বলতে গেলে এই এক সমস্য। তাদেরকে অল্প কথায় কিছু বোঝানো যায় না। আর আপনার মতো যারা ঘুষখোর অবসর কর্মকর্তা- যারা সারাজীবন দুই নম্বরি পয়সা কামিয়ে বুড়ো বয়সে হাজি হয়ে দেশের ভালাই চিন্তা করতে করতে অস্থির, তাদের নিয়ে যন্ত্রণা আরো বেশি। আইনস্টাইন কী বলেছেন জানেন? Imagination is everything. It is the preview of life’s coming attractions. Imagination is more important than knowledge.

 

কল্পনাই সব বুঝলেন? ছেলে-মেয়েরা শিখছে, পাস করছে, কল্পনা করছে- চাকরি করবে, উন্নতি করবে- কতো কী! আপনিও কল্পনা করতে থাকুন। কল্পনাতেই জাতি একদিন মঙ্গলে গিয়ে বাস করবে বুঝলেন?

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ অক্টোবর ২০১৫/তাপস রায়

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়