ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কাঠের তৈরি স্টেডিয়াম

আব্দুল ওয়াদুদ সুজন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৫, ২ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাঠের তৈরি স্টেডিয়াম

আব্দুল ওয়াদুদ সুজন : কাঠের তৈরি স্টেডিয়াম, শুনে অবাক হচ্ছেন? হ্যাঁ, প্রিয় পাঠক এবার খেলা হবে কাঠ দিয়ে তৈরি স্টেডিয়ামে।

 

ইংল্যান্ডের একটি গ্রামে পরিবেশবান্ধব এই স্টেডিয়াম তৈরি করেছে ফরেস্ট গ্রিন রোভার্স নামের একটি ফুটবল ক্লাব।  

 

একশ একর জায়গা জুড়ে তৈরিকৃত ইকোপার্কের ঠিক মাঝখানে বানানো হয়েছে স্টেডিয়ামটি। এটি তৈরিতে খরচ হয়েছে মোট ১০০ মিলিয়ন পাউন্ড।

 

আশ্চর্যের বিষয়, শুধু বাইরের আবরণই নয় স্টেডিয়ামের অভ্যন্তরীণ সবকিছুই কাঠের তৈরি। অবশ্য ফরেস্ট গ্রিন রোভার্স ক্লাব কর্তৃপক্ষ বলছে, পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছের ভূমিকা অপরিসীম। গাছ থেকে যে কাঠ পাওয়া যায় তাও পরিবেশের জন্য কম গুরুত্বপূর্ণ নয়। এমনটি বোঝাতে কাঠ দিয়ে স্টেডিয়াম তৈরি করা হয়েছে।

 

ক্লাবটির চেয়ারম্যান ডেল ভিন্স দাবি করেছেন, এই স্টেয়িামটিই বিশ্বের প্রথম কাঠের তৈরি স্টেডিয়াম। যা বিশ্বের আর কোথাও নেই।

 Forest

 

শুধু ফুটবল খেলার জন্যই স্টেডিয়ামটি তৈরি হয়নি, ধীরে ধীরে তা উন্মুক্ত করা হবে স্থানীয় লোকদের ব্যবহারের জন্য। পরবর্তী সময় সেখানে স্থানীয়রা বিভিন্ন সামাজিক সম্মেলনেরও আয়োজন করতে পারবে।

 

ডেল ভিন্স বলেন, ধাতব পদার্থ দিয়ে যেসব স্টেডিয়াম তৈরি তা থেকে অনেক কার্বন নিঃসরণ হয়, কিন্তু কাঠের তৈরি এ স্টেডিয়াম থেকে কার্বন নিঃসরণ হবে না বললেই চলে।

 

এদিকে, এমন একটি স্টেডিয়াম বানানোর জন্য ভিন্সের প্রশংসা করেছেন নবনর্বিাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরিবেশের কথা বিবেচনা করে স্টেডিয়ামটি তৈরি করায় তিনি ভিন্সকে ধন্যবাদ জানিয়েছেন।

 

ট্রাম্প বলেন, ইচ্ছা থাকলেই একজন ধনকুবের তার ফুটবল ক্লাবকেও পরিবেশবান্ধব করে গড়ে তুলতে পারে।

 

তথ্যসূত্র : সিএনএন

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২ ডিসেম্বর ২০১৬/সুজন/সাইফ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়