ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

জবির ডি ইউনিটে প্রথম স্থান অধিকারীর বিরুদ্ধে তদন্তের নির্দেশ

আশরাফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৮, ৭ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জবির ডি ইউনিটে প্রথম স্থান অধিকারীর বিরুদ্ধে তদন্তের নির্দেশ

জবি প্রতিনিধি : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকারী শামসুল ইসলামের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছেন জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

 

বুধবার দুপুরে ওই শিক্ষার্থী বিলম্বে ভর্তির জন্য আবেদন করলে উপাচার্য ডি ইউনিটের ভর্তি পরীক্ষা কমিটির প্রধানকে এ নির্দেশ দেন।

 

এ বিষয়ে জবি উপাচার্য বলেন, ‘বিলম্বে ভর্তির জন্য লিখিত আবেদন করেছে ওই শিক্ষার্থী। বিষয়টা খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দিয়েছি।’

 

জানা যায়, গত ২৮ অক্টোবর অনুষ্ঠিত ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন ওই শিক্ষার্থী। তার ভর্তি পরীক্ষায় রোল- ৪৯৩১৭১। তিনি ১০০ নম্বরের পরীক্ষায় ৮৫ দশমিক ১৪ নম্বর পেয়েছেন। ভর্তির নির্ধারিত তারিখ ২৭-২৯ নভেম্বর থাকলেও তিনি উপস্থিত হননি এবং কোনো যৌক্তিক কারণ দেখিয়ে আবেদনও করেননি। বুধবার হঠাৎ করেই অসুস্থতার কারণ দেখিয়ে বিলম্বে ভর্তির জন্য আবেদন করেন। এতে প্রশাসনের সন্দেহ হয়। তদন্তের নির্দেশ দেন জবি উপাচার্য।

 

ওই শিক্ষার্থী বুধবার আবেদন করলেও আবেদনপত্রে ১ ডিসেম্বর তারিখ দেওয়া হয়েছে। আবেদনপত্রে স্বাক্ষরে ঘঁষামাজার চিহ্ন দেখা যায়। আবেদনপত্রে অসুস্থতার কারণ উল্লেখ করলেও তিনি কোনো ব্যবস্থাপত্র সংযুক্ত করেননি। এ ছাড়া ডি ইউনিটের কোন বিভাগ থেকে প্রথম স্থান অধিকার করেছেন তাও উল্লেখ করেননি।

 

 

গত ২৮ অক্টোবর ডি ইউনিটের ভর্তি পরীক্ষা হয়। এ ইউনিটে ৫৯০টি আসনের মধ্যে মানবিক শাখার জন্য ৩৬০টি, বিজ্ঞান শাখার জন্য ১৪৪টি এবং বাণিজ্য ও অন্যান্য শাখার জন্য ৮৬টি আসন আছে। এই পরীক্ষায় ব্যাপকভাবে জালিয়াতির অভিযোগ ওঠে। এ অভিযোগে পাঁচজনকে আটকও করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে তাদেরকে সুত্রাপুর থানায় সোপর্দ করা হয়।

 

এই পরীক্ষায় শামসুল ইসলাম নামের নামের ওই শিক্ষার্থী ১০০ নম্বরের মধ্যে ৮৫ দশমিক ১৪ পেয়ে বাণিজ্য শাখার ৮৬টি আসনের মধ্যে প্রথম স্থান অধিকার করেন। অথচ বাণিজ্য বিভাগের শিক্ষার্থী হয়েও বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে পাশ নম্বরই পাননি তিনি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ ডিসেম্বর ২০১৬/আশরাফুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়