ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

জাঠিভাঙ্গা গণহত্যা দিবস আজ

তানু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৯, ২৩ এপ্রিল ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাঠিভাঙ্গা গণহত্যা দিবস আজ

জাঠিভাঙ্গা গণহত্যায় শহীদদের বিধবা পত্নীরা (ফাইল ফটো)

তানভীর হাসান তানু, ঠাকুরগাঁও : একাত্তর সালের এই দিনে জাঠিভাঙ্গা এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনী ও তার এদেশীয় দোসররা এই দিনে এখানে তিন হাজারেরও বেশি নিরীহ মানুষকে হত্যা করে। গণহত্যায় আত্মদানকারি অনেক যুবকের স্ত্রীরা আজো বেঁচে আছেন, তবে অর্ধাহারে অনাহারে। ঠাকুরগাঁওয়ের জাঠিভাঙ্গা গণহত্যা দিবস আজ।

 

ট্র্যাজেডি এই যে, ২৩ এপ্রিল ভোরে পাকিস্তানি বাহিনীর ভয়ে জগন্নাথপুর, চকহলদি, সিঙ্গিয়া, চন্ডিপুর, আলমপুর, বাসুদেবপুর, গৌরিপুর, মিলনপুর, খামারভোপলা, শুকানপুকুরীসহ বিভিন্ন গ্রামের কয়েক হাজার বাঙালি নর-নারী ও শিশু ভারতের উদ্দেশ্যে রওয়ানা দেয়। পথিমধ্যে তারা ওঠে জাঠিভাঙ্গা এলাকায়।

 

এদেশীয় দোসররা সব পুরুষকে মিছিল করার কথা বলে নিয়ে যায় জাঠিভাঙ্গা মাঠে। পাকবাহিনী সেখানে লাইন করে মেশিনগানের গুলিতে হত্যা করে সব পুরুষকে। হত্যাযজ্ঞ চলে বিকাল পর্যন্ত। বিকালে পাকবাহিনী চলে গেলে এদেশীয় দোসররা নদীর পাড়ে লাশ ফেলে কোনমতে মাটি চাপা দেয়।

 

গণহত্যায় আত্মদানকারি যুবকদের ৩ শতাধিক স্ত্রী এখনও খেয়ে না খেয়ে বেঁচে আছেন। বয়সের ভারে নুয়ে পড়লেও আজো অনেকেই বয়স্ক বা বিধবা ভাতার বাইরেই রয়ে গেছেন। তারা আজো ভোলেননি সেই নারকীয় গণহত্যার কথা। প্রিয়জনকে হারানোর সেই বেদনা।

 

জীবনের শেষ সম্বলটুকু হারিয়ে আজও তারা বেঁচে থাকার সংগ্রাম চালিয়ে যাচ্ছেন। খোঁজ-খবরও নেয়নি কেউ তাদের। বিধবাদের পুনর্বাসনে জেলা মুক্তিযোদ্ধা ইউনিট তাগাদা দিলেও তা বাস্তবায়ন হয়নি।



 

রাইজিংবিডি/ ঠাকুরগাঁও/২৩ এপ্রিল ২০১৫/তানু/টিপু

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়