ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

জামালপুরে বন্যার অবনতি, গোখাদ্য সংকটে দুশ্চিন্তায় কৃষক

শোয়েব হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩০, ৪ সেপ্টেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জামালপুরে বন্যার অবনতি, গোখাদ্য সংকটে দুশ্চিন্তায় কৃষক

জামালপুর প্রতিনিধি : জামালপুর জেলায় বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। জেলার বাহাদুরাবাদ পয়েন্টে যমুনার পানি বিপৎসীমার ৪৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ইসলামপুরের দেওয়ানপাড়া-শিংভাঙ্গা সড়ক বাঁধের তিন স্থানে প্রায় ৫শ মিটার ভেঙে পানি ঢুকছে  জনপদে।

 

প্রায় দু’সপ্তাহ স্থায়ী বন্যায় মানুষের দুর্ভোগ চরমে পৌঁছেছে। এলাকায় কাজ নেই, ঘরে খাবার নেই। এর ওপর গোখাদ্যের সঙ্কটে চরম দুশ্চিন্তায় এলাকার কৃষকরা।

 

যমুনা ও ব্রহ্মপুত্র তীরবর্তী উত্তর-মধ্যাঞ্চলের জেলা জামালপুরের সাতটি উপজেলার বিস্তীর্ণ এলাকা এখন বন্যাকবলিত। উজানের পাহাড়ি ঢল আর টানা বৃষ্টিতে যমুনা, ব্রহ্মপুত্র, ঝিনাই, জিঞ্জিরামসহ শাখা নদীগুলোর পানি ফুলে ফেঁপে উঠেছে। পানিতে তলিয়ে গেছে বাড়িঘর, ফসলি জমি। প্রায় দু’সপ্তাহ ধরে বন্যার্ত মানুষের দুর্ভোগ চরমে পৌঁছেছে চরমে। এলাকায় কাজ নেই, ঘরে খাবার নেই। নেই গোখাদ্যও।

 

যমুনার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ব্রহ্মপুত্রসহ শাখা নদীর পানি। সব মিলিয়ে জেলার ৪৫টি ইউনিয়নের লক্ষাধিক মানুষ পানিবন্দি। তবে সবচেয়ে বেশি বিপাকে গবাদিপশু নিয়ে। কোরবানির ঈদে গবাদিপশু বেচে যারা বাড়তি আয়ের স্বপ্ন দেখেছিল, বন্যা তাদের সেই স্বপ্নও ভেঙে দিয়েছে। চারদিকে থৈথৈ পানির মধ্যে গোখাদ্য সংগ্রহ করা কঠিন হয়ে পড়েছে।

 

জেলা প্রাণিসম্পদ বিভাগের হিসাব মতে, জেলায় প্রায় ৯ লাখ গরু-ছাগল, মহিষ, ভেড়া রয়েছে। দুর্গত মানুষের ত্রাণ সহায়তার পাশাপাশি এই বিপুল পরিমাণ গবাদিপশুকে বাঁচিয়ে রাখতে জরুরিভাবে সংশ্লিষ্ট বিভাগের হস্তক্ষেপ কামনা করেছেন বন্যাদুর্গতরা।

 

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আব্দুর করিম গোখাদ্যের সঙ্কটের কথা স্বীকার করে বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা তৈরি করা হচ্ছে। দু’একদিনের মধ্যে কৃষকদের মাঝে গোখাদ্য বিতরণ করা হবে।

 

জেলা প্রশাসক মো. শাহাবুদ্দিন খান জানিয়েছেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রথম দফায় ৭৪ মে.টন চাল ও নগদ দেড় লাখ টাকা এবং দ্বিতীয় দফায় ৭৭ মে.টন চাল ও নগদ ২ লাখ টাকা দুর্গতদের মাঝে বিতরণ করা হয়েছে।

 

 

রাইজিংবিডি/জামালপুর/৪ সেপ্টেম্বর ২০১৫/শোয়েব হোসেন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়