ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জিয়াউর রহমানের ৩৫তম শাহাদৎবার্ষিকী আজ

রেজা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:১৩, ৩০ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জিয়াউর রহমানের ৩৫তম শাহাদৎবার্ষিকী আজ

জ্যেষ্ঠ প্রতিবেদক : বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৫তম শাহাদৎবার্ষিকী আজ। ১৯৮১ সালের ৩০ মে ভোরে চট্টগ্রাম সার্কিট হাউসে বিপদগামী  সেনাসদস্যের হাতে নির্মমভাবে নিহত হন তিনি।

 

দিবসটি পালন উপলক্ষে বরাবরের মতো এবারো নানা কর্মসূচি হাতে নিয়েছে বিএনপি ও এর অঙ্গসংগঠনগুলো।

 

জিয়াউর রহমানের শাহাদৎবার্ষিকী উপলক্ষে সকাল ১০টায় রাজধানীর শেরে বাংলানগরে তার সমাধিতে দলের নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে পুস্পস্তবক অর্পণ ও দোয়া মাহফিলে অংশ নেবেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

 

পরে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) উদ্যোগে মাজার প্রাঙ্গণে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্বোধন করবেন তিনি। এ ছাড়া জাতীয়তাবাদী ওলামা দলের উদ্যোগে মাজারে কোরানখানী ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

 

সমাধিতে শ্রদ্ধা জানানো শেষে ঢাকা মহানগর বিএনপির উদ্যোগে রাজধানীতে দুস্থদের মাঝে খাবার বিতরণ করবেন বিএনপি নেত্রী। মানিকনগর থেকে খাবার বিতরণ শুরু করবেন তিনি।

 

এদিকে নয়াপল্টনের বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ড্যাবের উদ্যোগে বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া ও ওষুধ বিতরণ করা হবে। বাদ জোহর ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল কেন্দ্রীয় মসজিদে জিয়াউর রহমানের রুহের মাগফিরাত কামনা করে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে সংগঠনটি।

 

জিয়াউর রহমানের শাহাদৎ বার্ষিকী উপলক্ষে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের উদ্যোগে আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবে এর উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়েল প্রাক্তন উপাচার্য অধ্যাপক এমাজউদ্দিন আহমেদ।

 

জিয়াউর রহমানের শাহাদৎবার্ষিকী উপলক্ষে সকাল ৬টায় নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়েছে। একইভাবে সারা দেশে দলীয় কার্যালয়গুলোতে শাহাদৎবার্ষিকীর কর্মসূচি পালন করা হচ্ছে।

 

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার হিসেবে জিয়াউর রহমানের ভূমিকা অবিস্মরণীয় হয়ে আছে। জেড ফোর্সের অধিনায়ক হিসেবে রণাঙ্গনে যুদ্ধ করেন তিনি। ’৭৫ এর পর ‘সিপাহী জনতার বিপ্লব’র এর মধ্যদিয়ে রাষ্ট্রীয় ক্ষমতায় আসেন তিনি। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর প্রতিষ্ঠা করেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি।

 

জিয়াউর রহমান ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বাংলাদেশের বগুড়া জেলার বাগবাড়ীতে জন্মগ্রহণ করেন। পাঁচ ভাইয়ের মধ্যে তিনি ছিলেন দ্বিতীয়। তার বাবা মনসুর রহমান কলকাতায় সরকারি দপ্তরে রসায়নবিদ হিসেবে কর্মরত ছিলেন। জিয়ার শৈশবের কিছুকাল বগুড়ার গ্রামে ও কলকাতা শহরে কাটে। ভারতবর্ষ ভাগের পর তার বাবা পশ্চিম পাকিস্তানের করাচিতে চলে যান। তখন জিয়া কলকাতার হেয়ার স্কুল ত্যাগ করে করাচি একাডেমি স্কুলে ভর্তি হন। সেখান থেকে ১৯৫২ সালে তিনি কৃতিত্বের সঙ্গে মাধ্যমিক শিক্ষা সমাপ্ত করেন। ১৯৫৩ সালে করাচিতে ডি. জে. কলেজে ভর্তি হন। একই বছর তিনি কাকুল মিলিটারি একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করেন। 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ মে ২০১৬/রেজা/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়