ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জীবে দয়া করে যেই জন...

রুহুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১০, ২৬ মে ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জীবে দয়া করে যেই জন...

আন্তর্জাতিক ডেস্ক : ‘জীবে দয়া করে যেই জন/সেই জন সেবিছে ঈশ্বর’। স্বামী বিবেকানন্দের অমর বাণী আজো পৃথিবীতে অমর অক্ষয়। তাই তো এই  ‘দহনকালেও’ একটি ছোট্ট ক্যাঙ্গারুও দয়া পায় মানুষের। বেঁচে থাকার আনন্দ থেকে বঞ্চিত হয় না। জীবপ্রেমের এমনই এক ঘটনা ঘটেছে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায়।

 

ভিক্টোরিয়ার একটি বন্যপ্রাণী আশ্রয়কেন্দ্রে দুটি বাচ্চা ক্যাঙ্গারু বড় হচ্ছে। মা হারা এই দুটি বাচ্চা ক্যাঙ্গারু বেশ আনন্দে আছে। আর ছোট্ট দুই ক্যাঙ্গারুর মধ্যে বেশ ভালো একটি বন্ধনও তৈরি হয়েছে ইতিমধ্যে।  

 

সম্প্রতি সাত মাস বয়সি ম্যাক্স ও ডিগার নামের ছোট্ট দুটি ক্যাঙ্গারুর ছবি তুলেন তাদের ‘মা’ মানে, আশ্রয়কেন্দ্রের মালিক লিসা মিলিগান। যেখানে দেখা যায়, লিসা ডিগারকে বোতল দিয়ে দুধ খাওয়ানোর চেষ্টা করছেন। আর পাশেই আছে ম্যাক্স।

 

লিসা বলেন, ‘আমার আশ্রয় কেন্দ্রে থাকা ছোট ক্যাঙ্গারুর মধ্যে ম্যাক্স খুব দুঃসাহসী।সে সবসময় ব্যাগ থেকে বের হয়ে যেতে চায় এবং আমার কাছাকাছি থাকতে চায়।

 

তিনি বলেন, ‘সে জানতে চায় আমি কোথায় যাচ্ছি, কী করছি? যখন অন্য বাচ্চাগুলোকে দুধ খাওয়ানোর সময় হয় তখন ম্যাক্স সাহায্য করার চেষ্টা করে।’

 

লিসা বলেন, ‘আমার ধারণা, ম্যাক্স অন্য বাচ্চা ক্যাঙ্গারুদের মতো হলেও তার অন্যরকম একটি ব্যাপার আছে।’

 

ম্যাক্স তার লালনপালনকারীর (লিসার) পরিবারের প্রতি অনুরাগ প্রকাশ করে সব সময়। ছয় সপ্তাহ আগে ম্যাক্সকে কিলমোরের একটি আশ্রয়কেন্দ্র থেকে এনেছিলেন লিসা।লিসার পরিবারের প্রতি অনুরাগ থাকলেও তার মানে এই নয় যে, ম্যাক্স তার নতুন বন্ধু ডিগারের কাছ থেকে দূরে থাকতে চায়।

 

লিসা বলেন, ‘ম্যাক্স আমার পরিবার ও আমার কাছে একটি চুমু বিশেষ।সে সবাইকে চুমু দিতে চায় এবং সে আমাদের মুখমণ্ডল ও হাত পরিস্কার রাখতে চায়। এমনকি সে আমাদের চোখও স্পর্শ করার চেষ্টা করে।’   

 

তিনি বলেন, ‘যখন সে ডিগারের কাছে আসে তখনো একইরকম করার চেষ্টা করে। আমি জানি না, যদিও ডিগার তার এই কাজকে সাধুবাদ জানাতে পারে। কিন্তু ম্যাক্সের এই দুষ্টুমি ধরার জন্য ডিগারের বয়স খুব কম বলেই আমার মনে হয়।’

 

লিসার আশ্রয়কেন্দ্রে বর্তমানে ৩৫টি বন্য প্রাণী আছে। বন্যপ্রাণী বিষয়ক শিক্ষায় বলা আছে, আশ্রয়কেন্দ্রে থাকা প্রাণীগুলোর পুর্নবাসনে প্রতিশ্রুতি হলো, পূর্ণবয়স্ক হলে তাদের বনের মধ্যে ছেড়ে দিতে হবে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ মে ২০১৬/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়